এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৯। এস এস সি পরীক্ষার ফলাফল ২০১৯।

গত ২রা ফেব্রুয়ারি ২০১৯ তারিখে একসাথে সারা বাংলাদেশে শুরু হয়েছে এসএসসি, দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা ২০১৯। লিখিত পরীক্ষা শেষ হবে ২৬শে ফেব্রুয়ারী ২০১৮। এবং সকল পরীক্ষার্থীদের অপেক্ষার অবসন ঘটিয়ে  আগামী মে মাসের প্রথম সপ্তাহে সারা দেশে একসাথে প্রকাশিত হবে এস এস সি রেজাল্ট ২০১৯, দাখিল রেজাল্ট ২০১৯ ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৯। এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং এর সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা ছিল ২১,৩৫,৩৩৩ জন যা গত ২০১৮ সালে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার থেকে প্রায় ১ লাখ বেশি। এর মাঝে ১০,৭০,৪৪১ জন ছাত্র এবং ১০,৬৪,৮৯২ জন ছাত্রী এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। যদিও গত বছর রেকর্ড সংখ্যক এসএসসি পরীক্ষার্থীর অংশগ্রহণ এর সাথে অন্য একটা রেকর্ডও হয়েছিল। আর তা হল রেকর্ড সংখ্যক বিষয়ের প্রশ্নপত্র ফাঁস। যার পরিপেক্ষিতে এবছর ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় প্রস্ন ফাঁসের বিরুদ্ধে ব্যাপক উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার।


এস এস সি পরীক্ষার ফলাফল ২০১৯ দেখুন এখান থেকে




ভর্তি রেজাল্ট ২০১৯ । ২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফল

 

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি রেজাল্ট ২০১৯

 

ডাচ বাংলা এসএসসি বৃত্তি ২০১৯ – ডাচ বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তি ২০১৯

এছাড়া ২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির বিস্তারিত দেখুন এখান থেকে

এবং

পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত দেখুন এখান থেকে

 

এস এস সি পরীক্ষার ফলাফল ২০১৯

বাংলাদেশের সর্বমোট ১০টি শিক্ষা বোর্ডের অধীনে গত ২ই ফেব্রুয়ারি ২০১৯ রোজ শনিবার শুরু হয়েছিল ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমানের পরীক্ষা। লিখিত পরীক্ষা চলবে ২ তারিখ থেকে ২৬শে ফেব্রুয়ারি পর্যন্ত।

সাধারণ ৮ টি শিক্ষা বোর্ডে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ব্যবহারিক পরীক্ষা ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবছর মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী এসএসসি , দাখিল এবং ভোকেশনাল পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন।

শিক্ষা মন্ত্রণালয় এর হিসাব মতে, ২০১৮ সালের তুলনায় এ বছর এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থী বেড়েছে ১,০৩,৪৩৪ জন। এবছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১৭,১০২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার্থী ৩,১০,১৭২ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের ভোকেশনাল পরীক্ষায় ১,২৫,৫৯ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে মোট ৩,৪৯৭ টি কেন্দ্রে ও ২৮,৬৮২ টি প্রতিষ্ঠানে এক যোগে এস এস সি পরীক্ষা ২০১৯ ও সমমান দাখিল পরীক্ষা ২০১৯ এবং ভোকেশনাল পরীক্ষা ২০১৯ অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া বিদেশে ৮ টি কেন্দ্রে ৪৩৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

SSC Result 2019 – এস এস সি রেজাল্ট ২০১৯

গত বছর ২০ লক্ষাধিক পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা এবং উৎকণ্ঠার অবসান ঘটিয়ে শিক্ষা মন্ত্রানালয় এস এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করে গত ৬ই মে ২০১৮। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষার গড় পাসের হার ছিল ৭৭.৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। ১০ বোর্ডে মোট ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন।

্গত বছর ১০ টি শিক্ষা বোর্ডে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ১০,২২,৩২০ জন যার মধ্যে পাস করে ৭,৮৪,২৪৫ জন। আর অংশগ্রহণকারী ছাত্রী ছিল ১০,০৪,২৫৪ জন। এর মধ্যে পাস করেছে ৭,৯১,৮৫৯ জন। এতে দেখা যায়, ছাত্রদের পাসের হার ৭৬.৭১ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ। অর্থাৎ এবার ছাত্রদের তুলনায় ২.১৪ শতাংশ বেশি ছাত্রী এসএসসি পরীক্ষার পাশ করেছিল।

অন্যদিকে, মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৫,৭০১ জন এবং ছাত্রী ৫৪,৯২৮ জন। জিপিএ-৫ পাওয়ায় ছাত্ররা ছাত্রীদের থেকে এগিয়ে ছিল।

গত ৬ই মে সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের কপি তুলে দেন।

এস এস সি পরীক্ষা শেষে অবসরে কি কি করবেন তার জন্য এই লিঙ্কের পোস্টটা দেখুন। এছাড়া দেখুন অবসর সময় কাজে লাগানোর সেরা ৫ টি উপায় – কাজগুলো আপনার ভবিষ্যৎ বদলে দেবে

 

২০১৮-১৯ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য

ssc রেজাল্ট 2019 – নাম্বার সহ রেজাল্ট ssc

অনেকেই স্কুল থেকে পরীক্ষার রেজাল্ট পেয়ে থাকেন কিন্তু এই ইন্টারনেটের যুগে হাতের মোবাইল দিয়ে বা নিজের ল্যাপটপ দিয়েই পেয়ে যেতে পারেন আপনার বা আপনার পরিজনের পরীক্ষার ফলাফল আর রেজাল্ট ভাল হলে আনন্দ শুরু করে দিতে পারেন অনেকের আগেই। এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিনে লক্ষ লক্ষ মানুষ একসাথে শিক্ষা বোর্ড এর ওয়েব সাইটে ঢোকার চেষ্টা করেন তাই সার্ভার মাঝে মাঝেই ডাউন হয়ে যায়। আর শিক্ষা বোর্ড এর রেজাল্ট এর ওয়েব সাইটের এড্রেস একটু বড় হওয়ায় অনেকেই তা মনে রাখতে ব্যর্থ হন। তাদের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

 

এসএসসি রেজাল্ট ২০১৯, দাখিল রেজাল্ট ২০১৯ এবং ভোকেশনাল রেজাল্ট ২০১৯ কবে প্রকাশিত হবে?

এসএসসি রেজাল্ট ২০১৪ প্রকাশিত হয় ১৭ই মে ২০১৪ সালে, এসএসসি রেজাল্ট ২০১৫ প্রকাশিত হয় ৩০শে মে ২০১৫ সালে, এসএসসি রেজাল্ট ২০১৬ প্রকাশিত হয় ১১ই মে ২০১৬ সাল, এসএসসি রেজাল্ট ২০১৭ প্রকাশিত হয় ৪ঠা মে ২০১৭ সালে,  এসএসসি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয় ৬ই মে ২০১৮সালে,আর এবছর এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে আগামী মে মাসের প্রথম সপ্তাহে ।

মাধ্যমিক রেজাল্ট 2019সকল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০১৯ – 

বোর্ড রেজাল্টের বিকল্প ওয়েবসাইট

 আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

কিভাবে আপনি এসএসসি রেজাল্ট 2019 পাবেন:

 

আপনি দুই ভাবে এস এস সি রেজাল্ট 2019 রেজাল্ট পেতে পারেনঃ

১) মোবাইলে এস এম এস এর মাধ্যমে মাধ্যমিক রেজাল্ট 2019 পেতে

এস এস সি (SSC result 2019) পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ SSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2019  আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণঃ SSC DHA 123456 2019  > send to 16222 ( যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

 

এসএসসি দাখিল ও কারিগরি রেজাল্ট ২০১৮- planet bangla

 

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের কোড নামঃ

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board

ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পরীক্ষার ফলাফল। তবে গত কয়েক বছরের অভিজ্ঞতার ফলে বলা যায় এসএমএসে রেজাল্ট পেতে প্রায়ই অনেক দেরি হয়।

২) ইন্টারনেট এর মাধ্যমে মাধ্যমিক রেজাল্ট 2019 দেখতে

ইন্টারনেটে শুধু মাত্র শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকেই ফলাফল প্রকাশিত হয়। রেজাল্ট পেতে শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে গিয়ে নিচের মত করে আপনার পরীক্ষার নাম, বোর্ড, রোল নং, রেজিস্ট্রেশন নাম্বার সহ নির্দিষ্ট ঘরে ফিল-আপ করে সাবমিট বাটনে চাপ দিন। অথবা এখান থেকেই দেখে নিন আপনার রেজাল্ট।

 

 

এস এস সি রেজাল্ট ২০১৯ দেখুন এডুকেশন বোর্ডের ওয়েবসাইট থেকেঃ




http://www.educationboardresults.gov.bd/

আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

See SSC Result 2019 with full Marksheet from here

 

 সকল বোর্ডের এস এস সি রেজাল্ট ২০১৯ এবং মার্কসিট সহ রেজাল্ট দেখুন 

 

এস এস সি রেজাল্ট ২০১৯:

মাঝে মাঝে ওয়েব সাইটে সমস্যা হতে পারে পেজ লোড হতে, সে ক্ষেত্রে বার বার চেষ্টা করুন অথবা নিচের কমেন্ট বক্সে আপনার পরীক্ষা, বোর্ড, রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে কমেন্ট করুন। আমরা আপনার পরীক্ষার ফলাফল জানিয়ে দেবো।

 

এসএসসি রেজাল্ট ২০১৯ সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

পরীক্ষার ফলাফল পাবার পর যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য টেলিটক প্রিপেইড মোবাইল দিয়ে এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া নিম্নে দেয়া হলঃ

  • আবেদন করতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন RSC তারপর স্পেস দিয়ে আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর তারপর স্পেস দিয়ে আপনার রোল নাম্বার তারপর স্পেস দিয়ে লিখুন বিষয় কোড এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বার এ
  • এক্ষেত্রে প্রতিটী বিষয় এর জন্য ১২৫ টাকা ফি প্রযোজ্য
  • ফিরতি এস এম এসে আবেদন ফি হিসাবে কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নাম্বার পাঠানো হবে। সম্মত থাকলে
  • মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন RSC তারপর স্পেস দিয়ে YES তারপর স্পেস দিয়ে পিন নাম্বার তারপর স্পেস দিয়ে আপনার একটি কন্টাক্ট নাম্বার লিখে পাঠিয়ে দিন ১৬২০০ নাম্বারে।
  • একই এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। তার জন্য একটি বিষয় কোড লেখার পর কমা ব্যবহার করুন।

 

 

এস এস সি রেজাল্ট ২০১৯

SSC Result 2019, Dakhil Result 2019 and Vocational Result 2019- Planet Bangla.

এসএসসি রেজাল্ট ২০১৯, দাখিল রেজাল্ট ২০১৯ এবং ভোকেশনাল রেজাল্ট ২০১৯ – প্ল্যানেট বাংলা।

 

২০১৮-১৯ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য দেখুন এখান থেকে

 

আরও দেখুন

 

 আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন