২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি ২০২০-এইচ এস সি ভর্তি ২০২০

একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য দেখুন এখান থেকে

২০২০-২১ শিক্ষাবর্ষের এইচএসসি বা একাদশ শ্রেণীতে ভর্তির কার্যক্রম শুরু হয়েছে ৯ই আগস্ট ২০২০ থেকে। সারা বাংলাদেশের সব কলেজের এইচএসসি / একাদশ শ্রেণীতে ভর্তির বিজ্ঞপ্তি ২০২০- প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রানালয়। এবছর কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে ভর্তি করা হবে। মেধার ভিত্তিতে ভর্তির পর অতিরিক্ত ছাত্রছাত্রীদের অগ্রাধিকার কোটায় ভর্তি করা হবে। মেধা তালিকায় নির্বাচিত হওয়ার পরও ভর্তি নিশ্চিত না হলে শিক্ষার্থীরা আবার আবেদন করতে পারবেন।  শিক্ষা মন্ত্রণালয় একাদশ শ্রেণীর ভর্তির চূড়ান্ত নীতিমালা ঘোষণা করে। আগামী ৯ই আগস্ট থেকে কলেজে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। ভর্তি সংক্রান্ত বিস্তারিত দেখুন আমাদের ওয়েবসাইট থেকে।

ভর্তি রেজাল্ট ২০২০ । ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফল

একাদশ শ্রেণীতে ভর্তির বিজ্ঞপ্তি ২০২০

একাদশ শ্রেণীতে ভর্তি রেজাল্ট ২০২০ ডাউনলোড

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি রেজাল্ট ২০২০

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২০ প্রকাশিত হয় গত ৩১শে মে

এইচ এস সি ভর্তি ২০২০ প্রক্রিয়া শুরু ৯ই আগস্ট থেকে

এইচ এস সি ভর্তি রেজাল্ট ২০২০ প্রকাশ  ১৩ই সেপ্টেম্বর

এছাড়া পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত দেখুন এখান থেকে

 

 

একাদশ শ্রেণীতে ভর্তির বিস্তারিত

২০১৭ সালে একাদশ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে, ছাত্রছাত্রীদের ৮৯ শতাংশ মেধার ভিত্তিতে ভর্তি করা হয় এবং ১১ শতাংশ কোটায় ভর্তি করা হয়। কিন্তু গত বছর থেকে একাদশ শ্রেণীতে ভর্তি ১০০ শতাংশ মেধার উপর ভিত্তি করে করা হয়। এ ছাড়াও মুক্তিযোদ্ধাদের ৫ শতাংশ, বিভাগীয় ও জেলা সদর দফতরের ৩ শতাংশ, শিক্ষা মন্ত্রণালয়ের উপবিভাগীয় পদ ২ শতাংশ, বিকেএসপি ০.৫ শতাংশ এবং প্রবাসী ০.৫ শতাংশ। কিন্তু এই কোটায় কোনও উপযুক্ত প্রার্থী পাওয়া না গেলে এই আসনে কাউকে ভর্তি করানো যাবে না।

নীতিমালা অনুযায়ী গতবছরের মতো এবছরও অনলাইন এবং এসএমএস এর মাধ্যমে ভর্তির জন্য আবেদন করা যাবে। একজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে hsc ভর্তির আবেদন করতে পারবে। অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের জন্য প্রত্যেক শিক্ষার্থীকে ১৫০ টাকা টেলিটক মোবাইল এর মাধ্যমে জমা দিতে হবে। এছাড়া শিক্ষার্থীরা মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে প্রতি এসএমএসে একটি কলেজে আবেদন করতে পারবেন। এই জন্য শিক্ষার্থীকে প্রতি কলেজের জন্য ১২০ টাকা টেলিটক মোবাইল এর মাধ্যমে জমা দিতে হবে। উল্লেখ্য যে অনলাইনে এবং এসএমএস মিলে একজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি এবং সর্বচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন করতে পারবেন।

এছাড়া গরীব এবং মেধাবী শিক্ষার্থীদের জন্য ডাচ বাংলা ব্যাংকের শিক্ষা বৃত্তি ২০২০ সম্পর্কে বিস্তারিত দেখুন এখান থেকে

একাদশ শ্রেণীতে ভর্তির নির্দেশিকা

এছাড়া ঢাকা মেট্রোপলিটান এলাকায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের একাদশ শ্রেণীর ভর্তির নীতিমালা ঘোষণা করা হয়। এখন থেকে ঢাকা মেট্রোপলিটান এলাকায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এইচ এস সি ভর্তি জন্য ৫ হাজার টাকা, এছাড়া ঢাকার আংশিক এমপিওভুক্ত প্রতিষ্ঠানের জন্য ৯ হাজার টাকা (বাংলা মাধ্যম) এবং ১০ হাজার টাকা (ইংরেজি মাধ্যম) ভর্তি ফি নির্ধারণ করা হয়। সব প্রতিষ্ঠানের জন্য উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি হতে পারবে না। প্রতিটি সেক্টরে অর্থ গ্রহণকালে অবশ্যই রিসিভ স্লিপ দেয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ছাড়াও ঢাকা পৌর এলাকার জন্য HSC ভর্তি ফি ১হাজার টাকা, পৌর সদর দফতর ২ হাজার টাকা, ঢাকার বাইরে অন্যান্য মেট্রোপলিটান এলাকায় ৩ হাজার টাকার বেশি হতে পারবে না।

একাদশ শ্রেণীতে ভর্তির বিজ্ঞপ্তি ২০২০

 

 

 

নীতি অনুযায়ী, ৯ই আগস্ট থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির অনলাইন ভর্তি প্রক্রিয়া শুরু হবে এবং ভর্তি প্রক্রিয়া ১৫ই সেপ্টেম্বর শেষ হবে। তবে এবছর করোনা ভাইরাসের কারনে একাদশ শ্রেণীতে ক্লাস শুরু হতে দেরি হবে।

এক্ষেত্রে কোন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান যদি ভর্তি নীতি লঙ্ঘন করে তবে তার এমপিও বাতিল করা হবে এবং সরকারী প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। উপরন্তু, ছাত্রছাত্রীদের ভর্তির ক্ষেত্রে তাদের নিজস্ব প্রতিষ্ঠানে অগ্রাধিকার পাবে।

এইচএসসি ভর্তি ২০২০ আবেদন প্রক্রিয়াঃ

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার জন্য প্রত্যেক শিক্ষার্থী শুধুমাত্র ইন্টারনেটের মাধ্যমে আবেদন করতে পারবে।

 

HSC ভর্তির আবেদনের নিয়মাবলী ডাউনলোড করুন

অনলাইনে ভর্তির আবেদন করুন এখান থেকে

[button link=”http://www.xiclassadmission.gov.bd/” color=”blue”] Apply Now[/button]



এছাড়া একাদশ শ্রেণিতে ভর্তির জন্য যে কোন তথ্য জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন। এছাড়া শিক্ষা বিষয়ে যে কোন প্রশ্ন নিচের কমেন্টস সেকশনে লিখুন। আমরা উত্তর দেয়ার চেষ্টা করবো।

[button link=”facebook.com/planetbanglaofficial” color=”red” newwindow=”yes”] আমাদের ফেসবুক পেজে লাইক দিন[/button]   [button link=”https://www.youtube.com/channel/UCaLHecvFobxHhHRBMc50xyw?sub_confirmation=1″ color=”black” newwindow=”yes”] ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন[/button]

আরও দেখুন



21 thoughts on “২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি ২০২০-এইচ এস সি ভর্তি ২০২০”

    • পলিটেকনিক এ ভর্তি কবে থেকে শুরু হবে আর 4.28 হলে ভর্তি হওয়া যায় নাকি জানবেন?

      Reply
  1. দিনাজপুর বোর্ডে Scince Group এ সর্বনিম্ন কত পয়েন্ট হলে ভর্তি নিতে পারে বলতে পারবেন?????

    Reply
  2. আমি ১০ টা কলেজে চয়েস দিলাম। এর মধ্যে কি শুধু ১টা কলেজ আসবে?Plz ans me?

    Reply
  3. ভাইয়া/আপু অনলাইনে আবেদনের ক্ষেত্রে কোথায় কি বসাতে হবে, সেটা কি একটু জানাবেন প্লিজ!

    Reply
  4. কেউ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়তে চাইলে, তাকে কি এই কলেজ লিস্ট দিয়ে এপ্লাই করতে হবে??

    Reply
  5. আচ্ছা ভাই যদি কোননো কারণে ভর্তি আবেদন বাতিল হয়ে যায় পরে কি আর ভর্তি হওয়ার আর কোন সুযোগ আছেনি?প্লিজ জানাবেন

    Reply
  6. আমার ফোনে যদি কোনো এসএমএস না আসে তাহলে কি করবো?

    Reply
  7. কলেজে তো চান্স পেয়েছি এখন কি কি কাগজ পত্র লাগবে কলেজে ভর্তি হতে বলবেন কি ভাইয়া

    Reply
  8. (২০১৮ সালের) একাদশে ভর্তির জন্য science গ্রুপের তারিখ কোনটি এবং ভর্তি হতে কত কপি ছবি প্রয়োজন আর কি কি এস এস সি ভা রেজিস্ট্রেশন পত্র প্রয়োজন??

    Reply
  9. vai ami eibar apply korechilam.. tobe 1 st apply e confirm kori nai…. bidesh zaite caichilam…ekhon all apply sesh hoye geche…ekhon ki 4th apply dibe..ar ami ki new kore admit hote parbo….

    Reply
  10. আমি একটি সরকারি কলেজে চান্স পেয়েঐ কনফার্ম করতে পারে নি ! তারপর আবার Aplly করি কিন্তু কোন রেজাল্ট আসে নি ! আবার বোর্ড থৈকেউ কোন মেসেজ আসে নি ফোনে ! এখন আবার প্রশ্ন হচ্ছে ৬ই জুলাই কি কোন option আছে apply করার?? শুনেছি একটা রেজাল্ট দিবে ৬ই জুলাই,এটা কতটুকু নিশ্চিত?কেউ কি বলতে পারবেন…?

    Reply
  11. প্রিয় স্যার,
    আমি যে কলেজে admission এর জন্য confirm করেছি, কিন্তু এখনো admission হই, এখন আমি কাভাবে admission হতে পারি,
    জানালে উপকৃত হবো।

    Reply
  12. ৩য় পর্যায়ে ভর্তির আবেদন টা দিন প্লিজ, অনেক ভালো হবে অনেক বন্ধু বান্ধব আমাদের ইচ্ছা ছাড়াই তাড়া তাদের Gafargaon j.m Fazil Madrashai, Mymensingh ভর্তি করিয়ে ফেলেছে বাট আমরা কেউ এই কলেজে পড়বো না ভর্তি বাতিল করে আবার নতুন করে চয়েস মতো কলেজ লিষ্ট করে এপ্লাই করতে পারি সেই সুযোগ টুকু শিক্ষামন্রণালয় আপনি দেন প্লিজ……

    Reply
  13. ৩য় পর্যায়ে ভর্তির আবেদন করার সুযোগ দেন প্লিজ,, আমরা ভর্তি বাতিল করে আমাদের পছন্দের কলেজে ভর্তি হতে চাই প্লিজ নতুন আবেদন করার সুযোগ দেন শিক্ষামন্রণালয়…

    Reply
  14. 4.06 পেয়েছি আমি কি সরকারী কলেজে আবেদন করতে পারবো?

    Reply
  15. COMMENTআমি টেলিটকের মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করার জন্য এসএমএস করেছি।কিন্তু আমার মেসেজের কোন রিপ্লাই আসছে না কেন?

    Reply
    • sir,
      আমার কলেজের ভর্তির জন্য কি কি কাগজপএ লাগবে।

      Reply
  16. ২০১৯-২০ শিক্ষাবর্ষের বিভাগ অনুযায়ী পঠিত বিষয়সমূহ কিভাবে পাবো।

    Reply
  17. স্যার, আমি ২০২১ এ এইচএসসি প্রাইভেটে পরিক্ষা দিতে চায়। আমার প্রশ্ন হলো ২০২১ এ একজন পরীক্ষা র্থী হিসেবে ইন্টারমেডিয়েটে পরীক্ষা দেওয়ার জন্যে এখন কি ভর্তি হতে পারবো? আমাকে একটু ভর্তি সংক্রান্ত বিষয়ে এবং ২০২১ সালে পরিক্ষা দিতে পারা না পারার বিষয়ে একটু বিস্তারিত বললে উপকৃৃত হইতাম। বিদ্রঃ আমি ২০১৪ তে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাশ করি

    Reply

Leave a Comment