গরীব এবং মেধাবী শিক্ষার্থীদের জন্য ডাচ বাংলা ব্যাংকের শিক্ষা বৃত্তি ২০১৯



ডাচ বাংলা ব্যাংক মেধাবী শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করার জন্য ডাচ-বাংলা ব্যাংক ফাউন্ডেশনের মাধ্যমে শিক্ষা বৃত্তি প্রদান করে আসছে। তারই ধারাবাহিকতায় এসএসসি শিক্ষা বৃত্তি ২০১৯ বিজ্ঞপ্তি প্রকাশ করবে এস এস সি রেজাল্ট ২০১৯ এর পরে  । ২০১৯ সালের এস এস সি / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং বিজ্ঞপ্তিতে প্রচারিত শর্তাবলীর সাপেক্ষে ডিবিবিএল বৃত্তি প্রোগ্রামের জন্য শিক্ষার্থীদের নিকট থেকে আবেদনপত্র আহ্বান করা হবে। ডাচ্-বাংলা ব্যাংক তাদের সামাজিক কর্মসূচির আওতায় মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে আসছে।

আর্থিক ভাবে অসচ্ছল কিন্তু যারা মেধাবি তাদের জন্য ডাচ বাংলা প্রতি বছর এই শিক্ষা বৃত্তির ঘোষণা করে থাকে। এছারা বিদ্যমান পুরস্কারপ্রাপ্তদের বৃত্তি নবায়ন করে থাকে। গত ৬ই মে সারা দেশে একযোগে ২০১৮ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ফলাফল প্রকাশের ১ দিন পরেই ডাচ বাংলা ব্যাংক প্রতি বছরের ন্যায় তাদের সাড়া জাগানো সামাজিক কর্মসূচী ডাচ বাংলা শিক্ষা বৃত্তি ২০১৮ ঘোষণা করে।

এছাড়া ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির বিস্তারিত দেখুন এখান থেকে ২০১৯

এবং

পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তির আবেদন প্রক্রিয়ার বিস্তারিত দেখুন এখান থেকে

ডাচ বাংলা ব্যাংক এসএসসি স্কলারশিপ ২০১৯

আবেদনকারীর ছাত্রছাত্রীদের শিক্ষাগত ফলাফল, আর্থিক সামর্থ্য, শারীরিক অবস্থা ইত্যাদি বিষয়ের ভিত্তিতে ডাচ বাংলা ব্যাংক প্রতি বছর বিপুল সংখ্যক আবেদন থেকে যোগ্য শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে আসছে। এই শিক্ষা বৃত্তির আওতায় প্রায় ৯০ শতাংশ গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয় এবং ৫০% ছাত্রীদের বৃত্তি দেয়া হয়।

২০১৯ সালে এস.এস.সি. / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ আর্থিক ভাবে দুর্বল মেধাবী শিক্ষার্থীদের কাছ থেকে ডিবিবিএল বৃত্তি প্রদানের জন্য এই প্রোগ্রামের (১৩ তম পর্যায়ের) আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হয় এবং নিম্নলিখিত শর্ত পুরন সাপেক্ষে আবেদন করার জন্য বলা হয়েছে:

ডাচ বাংলা শিক্ষা বৃত্তির সময়কাল এবং পরিমানঃ

শিক্ষার স্তরঃ উচ্চ মাধ্যমিক/এইচ এস সি

সময়কালঃ দুই বছর

মাসিক বৃত্তিঃ দুই হাজার টাকা প্রতি মাসে

বার্ষিক অনুদানঃ পাঠ্যপুস্তক /পাঠ্য উপকরণের জন্য এককালীন দুই হাজার পাচশত টাকা ও পোশাক পরিচ্ছদের জন্য এক হাজার টাকা

ডাচ বাংলা  বৃত্তির জন্যে আবেদনের যোগ্যতাঃ

 

ডাচ বাংলা শিক্ষা বৃত্তি ২০১৮

 

 

ডিবিবিএল এসএসসি বৃত্তি ২০১৯ সার্কুলার ডাউনলোড

 

ডাচ বাংলা ব্যাংক এসএসসি বৃত্তি ২০১৮

 

ডাচ বাংলা এসএসসি বৃত্তির আবেদন শুরু: বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশের পরে

ডাচ বাংলা এসএসসি বৃত্তির আবেদনের শেষ তারিখঃ  বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশের পরে

প্রাথমিক নির্বাচিত তালিকার ফলাফল প্রকাশের তারিখঃ বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশের পরে

ডিবিবিএল অনলাইন বৃত্তির আবেদনঃ

২০১৯ সালের এসএসসি বৃত্তির জন্য আবেদন করতে হবে ডাচ-বাংলা ব্যাংক ফাউন্ডেশনের নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে। সরাসরি , ডাকযোগে বা কুরিয়ার যোগে কোন আবেদন গ্রহণ করা হবে না।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি বৃত্তির আবেদন ফর্ম

নিম্নলিখিত কাগজপত্রগুলি আবেদনপত্রের সাথে যুক্ত করতে হবে:

সাম্প্রতিক তোলা চার কপি পাসপোর্ট সাইজের ছবি, সার্টিফিকেটের ফটোকপি, মার্কশীট বা ট্রান্সক্রিপ্ট  ও প্রশংসাপত্রের ফটোকপি।
প্রতিষ্ঠানের প্রধান কত্রিক সব ডকুমেন্ট সত্যায়িত এবং বাবা বা মা বা বর্তমান অভিভাবকের আয়ের সারাংশপত্র জমা দিতে হবে যা দুজন ভিন্ন ভিন্ন মানুষ কত্রিক সত্যায়িত হতে হবে:

(ক) সরকারী গেজেট কর্মকর্তা

(খ) সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান

বৃত্তিমূলক অন্যান্য মানদণ্ড:

  • যদি অন্য কোন উৎস থেকে (স্কলারশিপ) বৃত্তি প্রাপ্ত হন তাহলে উক্ত শিক্ষার্থী ডাচ-বাংলা ব্যাংক ফাউন্ডেশন (ডিবিবিএফ) স্কলারশিপের জন্য যোগ্য হবে না।
  • গ্রামাঞ্চলে এসএসসি / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মোট মেধা ভিত্তিক ৯০% বৃত্তি প্রদান করা হবে এবং মোট ছাত্রছাত্রীর শতকরা ৫০% ছাত্রীদের জন্য নির্ধারিত হবে।
  • ২০১৮ সালে এসএসসি / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ যোগ্য ও আগ্রহী শিক্ষার্থীদেরকে অনলাইনে http://app.dutchbanglabank.com/DBBLScholarship/ এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে:
  • শিক্ষার্থীর স্ক্যানড রঙিন ছবি (ছবিটি সাইজ- প্রস্থ: ৬০০ পিক্সেল, উচ্চতা ৮০০ পিক্সেল এবং ছবির আকার হবে সর্বোচ্চ-১৫০ কিলোবাইট)
  • ছাত্রের পিতা এবং মায়ের স্ক্যানড রঙিন ছবি (ছবিটি সাইজ- প্রস্থ: ৬০০ পিক্সেল, উচ্চতা ৮০০ পিক্সেল এবং ছবির আকার হবে সর্বোচ্চ-১৫০ কিলোবাইট)
  • এসএসসি / সমমানের পরীক্ষার স্ক্যানড মার্কশিট এবং প্রশংসাপত্র (ছবিটি সাইজ- প্রস্থ: ৬০০ পিক্সেল, উচ্চতা ৮০০ পিক্সেল এবং ছবির আকার হবে সর্বোচ্চ-১৫০ কিলোবাইট)
  • যেসব প্রার্থীকে ডাচ-বাংলা ব্যাংক এসএসসি বৃত্তি প্রদানের জন্য মনোনীত হবে তাদেরকে অবশ্যই এইচএসসি বা উচ্চ মাধ্যমিক স্তরে পড়াশুনা করতে হবে এবং ইন্সটিটিউটের প্রধানের নিকট থেকে সুপারিশ পত্র জমা দিতে হবে।

 

ডিবিবিএল এসএসসি বৃত্তির অনলাইন আবেদন ফর্ম

আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

সকল কাগজের মূল কপি যাচাইয়ের জন্য ডিবিবিএল এর যে কোন শাখা / মোবাইল ব্যাংকিং অফিসে জমা দিতে হবে।

এছাড়া ডাচ বাংলা ব্যাংক মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বৃত্তি প্রদান করছে।

ডাচ্ বাংলা ব্যাংক এসএসসি স্কলারশিপ এর প্রাথমিক নির্বাচিত ফলাফলের তালিকা জুন ২০১৯ তারিখে প্রকাশিত হবে।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি স্কলারশিপ প্রাথমিক ফলাফল দেখুন

ডাচ বাংলা ব্যাংক এসএসসি বৃত্তি চূড়ান্ত ফলাফল পরবর্তীতে যখন প্রকাশ করা হবে তখন আমরা আমাদের Planet Bangla মাধ্যমে জানিয়ে দেবো।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি বৃত্তি ফলাফল ২০১৯

ডাচ-বাংলা ব্যাংক ফাউন্ডেশনের প্রদত্ত ঠিকানায় অ্যাপ্লিকেশনটি পৌঁছাতে হবে। ডাচ-বাংলা ব্যাংক ফাউন্ডেশন, সেনাকল্যান ভবন (৫ম তলা), ১৯৫ মতিঝিল সি/এ, ঢাকা -১০০০। এছাড়া আপনি ডাচ বাংলা ব্যাংক এসএসসির বৃত্তির ফলাফল সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আমাদের ওয়েবসাইট Planet Bangla থেকে।

 

আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন