এইচ.এস.সি পরীক্ষার রেজাল্ট ২০১৯ এবং ডি.আই.বি.এস রেজাল্ট ২০১৯।



গত ২রা এপ্রিল ২০১৮ তারিখে একসাথে সারা বাংলাদেশে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি পরীক্ষা ২০১৮ এবং সমমানের ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (DIBS) পরীক্ষা ২০১৮। ২রা এপ্রিল শুরু হয়ে তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হয়েছে গত ১৪ই মে এবং ১৫ই মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হয়েছে গত ২৪শে মে। এবছর এইচএসসি পরীক্ষায় ১০ বোর্ডে মোট ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। সারা দেশে দুই হাজার পাঁচশ একচল্লিশ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর এইচ এস সি রেজাল্ট ২০১৮ এবং ডি.আই.বি.এস রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয় গত ১৯শে জুলাই ২০১৮। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের রেজাল্ট সাইট www.educationboardresults.gov.bd/ এর মাধ্যমে দেখতে পাবেন এইচএসসি রেজাল্ট ২০১৮।

এছাড়া শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এইচ.এস.সি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা আমাদের ওয়েব সাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দিয়ে থাকি।

এবছর প্রশ্নফাঁস রোধে এইসএসসি এবং সমমানের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রত্যেক পরীক্ষার্থীকে নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে। প্রতিটা বিষয়ে পরীক্ষা শুরুর আগে থানা বা ট্রেজারি থেকে নিরাপত্তা বেষ্টিত মোড়কে সব সেট প্রশ্নপত্র পরীক্ষা কেন্দ্রে আনা হয়। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে ঢাকায় কেন্দ্রীয় ভাবে লটারি করে জানিয়ে দেয়া হয় কোন সেটে পরীক্ষা হবে। এইসএসসি এবং সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁস ঠেকাতে শিক্ষা মন্ত্রানলয় এই উদ্যোগ নিয়েছে।

এইচ এস সি রেজাল্ট ২০১৯-HSC রেজাল্ট ২০১৯

এইচ এস সি পরীক্ষার রুটিন 2019 – এইচএসসি পরীক্ষার রুটিন ২০১৮

এইচএসসি পরীক্ষার রুটিন ২০১৮ দেখে নিন এখান থেকে। গত ০৭/০২/২০১৮ তারিখে এইস এস সি এবং সমমানের ডিআইবিএস পরীক্ষার রুটিন প্রকাশ করে শিক্ষা মন্ত্রানলয়। ২রা এপ্রিল থেকে শুরু হয়ে ৪২ দিন চলে এইচ এস সি এবং সমমানের ডিআইবিএস পরীক্ষা। এইচ এস সি পরীক্ষার রুটিন 2018 ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

 

 

এইচ এস সি রেজাল্ট ২০১৯ কবে প্রকাশিত হবে ? – HSC রেজাল্ট ২০১৯

সাধারণত পরীক্ষা শেষ হবার ২ মাসের ব্যবধানে ফলাফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়য়। এবছর এইচ এস সি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয় গত ১৯শে জুলাই ২০১৮। পরীক্ষার পরের এই সময়টায় এবং রেজাল্ট প্রকাশের আগ পর্যন্ত অখণ্ড অবসর সময় নিয়ে নিচের এই লেখা টি পড়ে দেখবেন।

 

আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

এইস এস সি পরীক্ষা শেষে অবসরে কি কি করবেন তার জন্য এই লিঙ্কের পোস্টটা দেখুন।

এছাড়া দেখুন

অবসর সময় কাজে লাগানোর সেরা ৫ টি উপায় – কাজগুলো আপনার ভবিষ্যৎ বদলে দেবে।

এইচ এস সি রেজাল্ট ২০১৯ কীভাবে পাবো ?

পরীক্ষার শেষে সবার চিন্তা থাকে কবে রেজাল্ট বের হবে আর সবার আগে কীভাবে রেজাল্ট পাব? অনেকেই কলেজ থেকে পরীক্ষার রেজাল্ট পেয়ে থাকেন কিন্তু এই ইন্টারনেটের যুগে হাতের মোবাইল দিয়ে বা নিজের ল্যাপটপ দিয়েই পেয়ে যেতে পারেন আপনার বা আপনার পরিজনের পরীক্ষার ফলাফল আর রেজাল্ট ভাল হলে আনন্দ শুরু করে দিতে পারেন অনেকের আগেই।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট এর দিন লক্ষ লক্ষ মানুষ একসাথে শিক্ষা বোর্ড এর ওয়েব সাইটে ঢোকার চেষ্টা করেন তাই সার্ভার মাঝে মাঝেই ডাউন হয়ে যায়। আর শিক্ষা বোর্ড এর রেজাল্ট এর ওয়েব সাইটের এড্রেস একটু বড় হওয়ায় অনেকেই তা মনে রাখতে ব্যর্থ হন। তাদের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা । আপনার চাইলে এখানে ক্লিক করে শিক্ষা বোর্ড এর ওয়েব সাইটে গিয়ে দেখে নিতে পারেন আপনার রেজাল্ট অথবা আমাদের planetbangla.com থেকেও দেখে নিতে পারেন আপনার পরীক্ষার ফলাফল।

এইচ এস সি রেজাল্ট ডিআইবিএস রেজাল্ট ২০১৯ কবে প্রকাশিত হবে?

HSC রেজাল্ট ২০১৪ প্রকাশিত হয় ১৩ই আগস্ট ২০১৪ সালে, HSC ফলাফল ২০১৫ প্রকাশিত হয় ৯ই আগস্ট ২০১৫ সালে, HSC ফলাফল ২০১৬ প্রকাশিত হয় ১৮ই আগস্ট ২০১৬, ২০১৭ সালে HSC ফলাফল প্রকাশিত হয় ২৩শে জুলাই ২০১৭ সালে, আর এবছর এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয় গত ১৯শে জুলাই

কিভাবে আপনি এইচএসসি রেজাল্ট 2019 পাবেন:

আপনি দুই ভাবে এইচ এস সি রেজাল্ট 2019 রেজাল্ট পেতে পারেনঃ

১) মোবাইলে এস এম এস এর মাধ্যমে ফলাফল পেতে

এইস.এস.সি (HSC result 2019) পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ

SSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2019  আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণঃ HSC DHA 123456 2019  > send to 16222 ( যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের কোড নাম

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board

 

ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত এইচএসসি পরীক্ষার ফলাফল। তবে গত কয়েক বছরের অভিজ্ঞতার ফলে বলা যায় এসএমএসে রেজাল্ট পেতে প্রায়ই অনেক দেরি হয়।

২) ইন্টারনেট এর মাধ্যমেঃ

ইন্টারনেটে শুধু মাত্র শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকেই ফলাফল প্রকাশিত হয়। রেজাল্ট পেতে শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে গিয়ে নিচের মত করে আপনার পরীক্ষার নাম, বোর্ড, রোল নং, রেজিস্ট্রেশন নাম্বার সহ নির্দিষ্ট ঘরে ফিল-আপ করে সাবমিট বাটনে চাপ দিন। অথবা এখান থেকেই দেখে নিন আপনার রেজাল্ট।

এইচ এস সি রেজাল্ট ২০১৯ দেখুন এখান থেকেঃ

 

এইচ এস সি ফলাফল ২০১৯:

মাঝে মাঝে ওয়েব সাইটে সমস্যা হতে পারে পেজ লোড হতে, সে ক্ষেত্রে বার বার চেষ্টা করুন অথবা নিচের কমেন্ট বক্সে আপনার পরীক্ষা, বোর্ড, রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে কমেন্ট করুন। আমরা আপনার পরীক্ষার ফলাফল জানিয়ে দেবো।

এইস এস সি রেজাল্ট ২০১৯

HSC Result 2019 and DIBS Result 2019- Planet Bangla.
এইচএসসি রেজাল্ট ২০১৯ সম্পর্কিত সকল তথ্য জানতে চোখ রাখুন Planet-বাংলায় ।

আরও দেখুন