পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮ – প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০১৮|প্রাথমিক শিক্ষা অধিদপ্তর



প্রাথমিক শিক্ষা অধিদপ্তর www.dpe.gov.bd 2019 থেকে প্রকাশিত হয়েছে পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০১৮। গত ২৪/১২/২০১৮ তারিখে প্রকাশিত হয় ২০১৮ সালের প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল এবং ২৪শে মার্চ প্রকাশিত হয় প্রাথমিক বৃত্তির ফলাফল 2019। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী এবছর ২০১৮ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রায় ৩০ লাখ পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৬ লাখ ৫২ হাজার ৮৯৬ জন এবং ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন ইবদেতায়ী। ২০১৮ সালের প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা্র ফলাফল প্রকাশ হয় ২৪শে ডিসেম্বর, ২০১৮ তারিখে এবং পিএসসি বৃত্তি ফলাফল 2019 প্রকাশিত হয় ২৪শে মার্চ ২০১৯ তারিখেপিএসসি পরীক্ষা ২০১৮ সারা দেশে একসাথে শুরু হয় গত ১৮/১১/২০১৮ তারিখে এবং শেষ হয় গত ২৬শে নভেম্বব।  পি.এস.সি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয় গত ২৪শে ডিসেম্বর ২০১৮পিএসসি বৃত্তির ফলাফল ২০১৮ এবং ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৮ পাওয়া যাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট www.dpe.gov.bd। এছাড়া জেএসসি ফলাফল ২০১৮ দেখুন এই লিঙ্কে

 

প্রাইমারি বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০১৯

এবছর ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার উপর ভিত্তি করে সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৫০০ জন এবং ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৩৩ হাজার শিক্ষার্থী। এবছর পিএসসি তে মোট বৃত্তি পেয়েছে ৮২ হাজার  ৫০০ শিক্ষার্থী।

উপজেলা বা থানার প্রাথমিক শিক্ষা সমাপনী (পি এস সি ) পরীক্ষায় অংশ গ্রহণকারী ছাত্র ছাত্রীদের সংখ্যার অনুপাতে উপজেলা বা থানা কোটা নির্ধারণ করে ট্যালেন্টপুল বৃত্তি বণ্টন করা হয়েছে। এবার সারাদেশের মোট ৭,৯৮৮ টি ইউনিয়ন বা পৌরসভার ওয়ার্ডের প্রতিটিতে ৬ টি (৩জন ছাত্র ও ৩জন ছাত্রী) হিসাবে ৪৭,৯২৮টি বৃত্তি এবং অবশিষ্ট ১ হাজার ৫৭২টি বৃত্তি হতে প্রতিটি উপজেলা অথবা থানা থেকে আরও ৩ টি (১জন ছাত্র, ১জন ছাত্রী ও ১জন উপজেলায় মেধা ভিত্তিতে) করে ৫১০টি উপজেলা বা থানায় ১ হাজার ৫৩০টি সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে। এই হিসাবে মোট বৃত্তি পেয়েছে ৮২ হাজার  ৫০০ শিক্ষার্থী।

উল্লেখ্য গত ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় সারা দেশে পাসের হার ৯৭.৫৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭.৪৮ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৭.৬৮ শতাংশ। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭.৬৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭.৪৮ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৭.৯১ শতাংশ।

 

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০১৮ দেখুন

পিএসসি বৃত্তি রেজাল্ট ২০১৮ ডাউনলোড




জে.এস.সি বৃত্তি রেজাল্ট ২০১৮ দেখুন

ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৮ ডাউনলোড করুন

www-dpe-gov-bdপিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮-

গত বছর প্রাথমিক বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী। এর মধ্যে মেধা কোটায় বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৯৯৮ জন। আর সাধারণ কোটায় গত ৩রা এপ্রিল 2018 তারিখে প্রকাশিত হয়েছে বৃত্তির ফলাফল ২০১৭। গত বছর মোট ৫৪ হাজার ৪১২ জন শিক্ষার্থী পিএসসি বৃত্তি পেয়েছিল। গত বছর মোট পিএসসি বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী। এবছর পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮ দেখতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট প্ল্যানেট বাংলায় planetbangla.com

দ্রুত যে কোন রেজাল্ট পেতে আমাদের ফেসবুক পেজে জয়েন করুন – প্ল্যানেট বাংলা ফেসবুক পেজ

বৃত্তি /সমাপনী ফলাফল 2018:পিএসসি বৃত্তি ফলাফল ২০১৮

গত ৩রা এপ্রিল ঘোষণা করা হয়েছে পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৭। গত ২০১৮ সালে অনুষ্ঠিত প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার উপর ভিত্তি করে দেয়া হচ্ছে পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯। এবছর ব্রিত্তির ফলাফল প্রকাশ হওয়া মাত্র পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮ শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট এবং আমাদের ওয়েব সাইট planetbangla.com এ দেখতে পাবেন।

২০১০ সালের আগে পর্যন্ত পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার জন্য পৃথক পরীক্ষা নেওয়া হতো। ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা বা ওয়ার্ড ভিত্তিক এই বৃত্তি দেওয়া হচ্ছে।

এবার বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে ।

 

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2018

পিএসসি পরীক্ষা ২০১৮ সারা দেশে একসাথে শুরু হয় গত ১৮/১১/২০১৮ তারিখে এবং শেষ হয় গত ২৬শে নভেম্বব। এবছর পি.এস.সি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হচ্ছে আজ ২৪শে ডিসেম্বর । পিএসসি ফলাফল ২০১৮ এবং ইবতেদায়ী ফলাফল ২০১৮ পাওয়া যাচ্ছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট www.dpe.gov.bd। এছাড়া জেএসসি ফলাফল ২০১৮ দেখুন এই লিঙ্কে। রেজাল্ট প্রকাশের দিনে প্রথমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট পিএসসি রেজাল্ট 2018 এর অনুলিপি হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রানালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়। তারপর দুপুর ২ টায় একযোগে অনলাইনে এবং শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল প্রকাশিত হয়।

 

কবে পিএসসি বৃত্তি রেজাল্ট ২০১৮ এবং ইবতেদায়ী বৃত্তি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে?

 ২৪শে মার্চ ২০১৯ পিএসসি বৃত্তি রেজাল্ট ২০১৮ এবং ইবতেদায়ী বৃত্তি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে।

পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯ এবং ইবতেদায়ী বৃত্তির রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে  ২০১৯ সালের ২৪শে মার্চ বলে জানা গেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে।

 

পিএসসি বৃত্তির ফলাফল 2019 দেখুন এখান থেকেঃ




রেজাল্ট দেখতে ক্লিক করুন

dperesult.teletalk.com.bd/dpe.php




পিএসসি বৃত্তি রেজাল্ট 2018 দেখার বিকল্প ওয়েবসাইট

180.211.137.51:5839/

 

পিএসসি রেজাল্ট ২০১৮

অনলাইনে প্রাথমিক/ ইবতেদায়ি বৃত্তির ফলাফল ২০১৮/২০১৯

অনলাইনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অথবা ডাইরেক্টর অব প্রাইমারী এডুকেশন (DPE) এর ওয়েব সাইটে পাবেন পিএসসি বা ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট। রেজাল্ট পেতে www.dpe.gov.bd এই ওয়েব সাইটে গিয়ে প্রাথমিক সমাপনী ফলাফল-২০১৮  লিংকে গিয়ে পরীক্ষার নাম, সাল, বিভাগ, জেলা উপজেলা/থানা এবং রোল নাম্বার দিলেই পেয়ে যাবেন আপনার রেজাল্ট।

 

এসএমএস এর মাধ্যমে

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার পরীক্ষার ফলাফল। এসএমএসে পিএসসি / ইবতেদায়ী রেজাল্ট পেতে অনুসরণ করুন নিচের নিয়ম।

পিএসসি রেজাল্ট ২০১৮

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন DPE তারপর স্পেস দিয়ে লিখুন আপনার থানা বা উপজেলা কোড এরপর স্পেস দিয়ে লিখুন পিএসসি রোল নং এবং এরপর স্পেস-দিয়ে পরীক্ষার সাল লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি এসএমএসে আপনার রেজাল্ট পেয়ে যাবেন।

 

DPE 1234 123456 2018 send 16222

ইবতেদায়ী রেজাল্ট ২০১৮

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে  উপরের নিয়মে মেসেজ লিখুন শুধু  DPE এর পরিবর্তে EBT লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি এসএমএসে আপনার ফলাফল পেয়ে যাবেন।

 

EBT 1234 123456 2018 send 16222

 

প্রাথমিক এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষার পাশের হারঃ সারা দেশের সাত হাজার দুইশত সাতষট্টি টি কেন্দ্রে এবং বিদেশে বারটি কেন্দ্রে একযোগ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় সারা দেশে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক ৬৮ শতাংশ। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক ৯১ শতাংশ।

 

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০১৮ দেখুন এখান থেকেঃ

 




রেজাল্ট দেখতে ক্লিক করুন

 

dperesult.teletalk.com.bd/dpe.php




পিএসসি বৃত্তি রেজাল্ট 2019 দেখার বিকল্প ওয়েবসাইট

 

180.211.137.51:5839/

 

সহজে কিভাবে পিএসসি বৃত্তি রেজাল্ট ২০১৮ এবং ইবতেদায়ী রেজাল্ট ২০১৮ দেখবেন তা জানতে নিচের ভিডিও টি দেখুন

পিএসসি বৃত্তির ফলাফল ২০১৮

পিএসসি পরীক্ষা ২০১৮ অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীরা যারা ৯০ থেকে ৯৫ শতাংশ নম্বর পাবেন তারা ট্যালেনপুল বা মেধা বৃত্তি পাবেন এবং যারা ৮৫ থেকে ৯০ শতাংশ নম্বর পাবেন তারা সাধারন বৃত্তি পাবেন বলে আশা করা যায়। ২৪শে মার্চ ২০১৯ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইটে পিএসসি বৃত্তির ফলাফল ২০১৯ প্রকাশ করা হয়েছে।

পিএসসি বৃত্তি ট্যালেনপুল বা মেধা বৃত্তি এবং সাধারন বৃত্তি এই দুই ভাগে দেয়া হয়। সাধারণত ট্যালেনপুল বৃত্তি বা মেধা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখা সহ মাসে ৩০০/- (তিনশত টাকা) করে বছরে মোট ৩৬০০ টাকা বৃত্তি পাবে এবং সাধারন বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখা সহ মাসে ২২৫/- (দুইশত পঁচিশ) টাকা করে বছরে মোট ২৭০০ টাকা বৃত্তি পাবে। বৃত্তির মেয়াদ হবে ২০১৮ সালের জানুয়ারী থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত।

 

কবে পি.এস.সি বৃত্তির রেজাল্ট 2019 ঘোষণা করা হবে?

২৪শে মার্চ ২০১৯ তারিখে প্রাথমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে পি.এস.সি বৃত্তির রেজাল্ট 2019 ঘোষণা করা হয়েছে। পি.এস.সি বৃত্তির রেজাল্ট ২০১৯ ঘোষণা করার পর বৃত্তির রেজাল্ট পেতে বোর্ডের ওয়েব সাইটে দেখতে পারেন। এছাড়া আপনি প্ল্যানেট বাংলার মাধ্যমেও দেখতে পাবেন পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯।

 

পিএসসি বৃত্তির ফলাফল ২০১৮ দেখুন

 

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি ফলাফল ২০১৮ (সকল জেলা) ডাউনলোড করুন।

প্রাথমিক শিক্ষা বৃত্তি ফলাফল ২০১৮

psc scholarship result 2019 pdf download

প্রাথমিক শিক্ষা বৃত্তি ফলাফল ২০১৭- জেলা  অনুযায়ী বৃত্তির ফলাফল ডাউনলোড করুন

ঢাকা বিভাগ

চট্টগ্রাম বিভাগ

বরিশাল বিভাগ

ঢাকা বান্দরবান বরগুনা
ফরিদপুর ব্রাহ্মণবাড়িয়া বরিশাল
গাজীপুর চাঁদপুর ভোলা
গোপালগঞ্জ চট্টগ্রাম ঝালকাঠি
জামালপুর কুমিল্লা পটুয়াখালী
কিশোরগঞ্জ কক্সবাজার পিরোজপুর
মাদারীপুর ফেনী
মানিকগঞ্জ খাগড়াছড়ি
মুন্সীগঞ্জ লক্ষ্মীপুর
ময়মনসিংহ নোয়াখালী
নারায়ণগঞ্জ রাঙামাটি
নরসিংদী
নেত্রকোনা
রাজবাড়ী
শরীয়তপুর
শেরপুর
টাঙ্গাইল

 

সিলেট বিভাগ রংপুর বিভাগ রাজশাহী বিভাগ খুলনা বিভাগ
হবিগঞ্জ দিনাজপুর বগুড়া বাগেরহাট
মৌলভীবাজার গাইবান্ধা চাঁপাইনবাবগঞ্জ চুয়াডাঙ্গা
সুনামগঞ্জ কুড়িগ্রাম জয়পুরহাট যশোর
সিলেট লালমনিরহাট পাবনা ঝিনাইদহ
নীলফামারী নওগাঁ খুলনা
পঞ্চগড় নাটোর কুষ্টিয়া
রংপুর রাজশাহী মাগুরা
ঠাকুরগাঁও সিরাজগঞ্জ মেহেরপুর
নড়াইল
সাতক্ষীরা

ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৮

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৮ প্রকাশিত হয়েছে গত ৪ঠা এপ্রিল ২০১৯। এবছর মেধা বৃত্তি পেয়েছে ৭৫০০ জন শিক্ষার্থী এবং সাধারণ বৃত্তি পেয়েছে ১৫০০০ জন শিক্ষার্থী । মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে মোট ২২৫০০ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। ইবতেদায়ী বৃত্তি ২০১৮ এর ব্যপ্তিকাল হবে আগামী ৩ বছর। জানুয়ারী ২০১৯ থেকে শুরু হয়ে ডিসেম্বর ২০২১ পর্যন্ত বিনা বেতনে পড়ালেখার সুযোগ সহ বৃত্তির টাকা পাবেন শিক্ষার্থীরা।

 

মাদ্রাসা বোর্ডের-ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৮ ডাউনলোড করুন এখান থেকে

 

 

আরও দেখুন

পিবি-PB-planetbangla-planet bangla