পিএসসি রেজাল্ট ২০২০ – প্রাথমিক পরীক্ষার ফলাফল ২০২০|প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

Contents

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর www.dpe.gov.bd 2019 থেকে প্রকাশিত হয়েছে পিএসসি রেজাল্ট ২০১৯প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯ এবং jsc psc jdc পরীক্ষার রেজাল্ট। গত ৩১শে ডিসেম্বর ২০১৯ সারা বাংলাদেশে একযোগে প্রকাশিত হয় ইবতেদায়ী সমাপনী পরীক্ষার রেজাল্ট ২০১৯ এবং পিএসসি রেজাল্ট ২০১৯ । প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী গত বছর ২০১৯ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রায় ২৯ লাখ পরীক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন ইবদেতায়ী। ২০১৯ সালের প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা্র ফলাফল প্রকাশ হয়েছিল গত ৩১শে ডিসেম্বর, ২০১৯ তারিখে এবং পিএসসি বৃত্তি ফলাফল ২০১৯ প্রকাশিত হয়েছে ২৫শে ফেব্রুয়ারি ২০২০ তারিখে। গত বছর পিএসসি পরীক্ষা ২০১৯ সারা দেশে একসাথে শুরু হয় গত ১৭/১১/২০১৯ তারিখে এবং শেষ হয় ২৬শে নভেম্বব। এবছর পি.এস.সি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয় গত ৩১শে ডিসেম্বর। এবছর পি এস সি এবং ইবতেদায়ী পরীক্ষার পরে পিএসসি ফলাফল ২০২০ এবং ইবতেদায়ী ফলাফল ২০২০ পাওয়া যাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট result.dpe.gov.bd। এছাড়া জেএসসি ফলাফল ২০২০ দেখুন এই লিঙ্কে

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২০




প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী-২০১৯ পরীক্ষার ফলাফল অনুযায়ী গত বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। ২০১৮ সালের তুলনায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর রেজাল্ট 2019 পাসের হার বেড়েছে। এর মাঝে জিপিএ – ৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন শিক্ষার্থী। অন্যদিকে, ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাসের হার ৯৫ দশমিক ৯৬ শতাংশ। যার ভিতর জিপিএ – ৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী।

পিএসসি পরীক্ষার রুটিন ২০২০ – দেখে নিন বিস্তারিত এখান থেকে

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০১৯ দেখুন এখান থেকে

এবছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে গত ১৭ই নভেম্বর। প্রতিদিন সকাল ১০ টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় দুপুর ১ টায়। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্ধ ছিল। মোট ৬ টি বিষয়ের উপরে ৬০০ মার্কের পরীক্ষা দিতে হয়েছে কোমলমতি শিক্ষার্থীদের।

গত ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার উপর ভিত্তি করে সাধারণ কোটায় বৃত্তি পেয়েছিল ৪৯ হাজার ৫০০ জন এবং ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল ৩৩ হাজার শিক্ষার্থী। গত বছর ২০১৯ সালে পিএসসি তে মোট বৃত্তি পেয়েছিল ৮২ হাজার  ৫০০ শিক্ষার্থী।

উপজেলা বা থানার প্রাথমিক শিক্ষা সমাপনী (পি এস সি ) পরীক্ষায় অংশ গ্রহণকারী ছাত্র ছাত্রীদের সংখ্যার অনুপাতে উপজেলা বা থানা কোটা নির্ধারণ করে ট্যালেন্টপুল বৃত্তি বণ্টন করা হয়েছিল। গতবছর সারাদেশের মোট ৭,৯৮৮ টি ইউনিয়ন বা পৌরসভার ওয়ার্ডের প্রতিটিতে ৬ টি (৩জন ছাত্র ও ৩জন ছাত্রী) হিসাবে ৪৭,৯২৮টি বৃত্তি এবং অবশিষ্ট ১ হাজার ৫৭২টি বৃত্তি হতে প্রতিটি উপজেলা অথবা থানা থেকে আরও ৩ টি (১জন ছাত্র, ১জন ছাত্রী ও ১জন উপজেলায় মেধা ভিত্তিতে) করে ৫১০টি উপজেলা বা থানায় ১ হাজার ৫৩০টি সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছিল। এই হিসাবে মোট বৃত্তি পেয়েছিল ৮২ হাজার  ৫০০ শিক্ষার্থী।

উল্লেখ্য গত ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় সারা দেশে পাসের হার ৯৭.৫৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭.৪৮ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৭.৬৮ শতাংশ। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭.৬৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭.৪৮ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৭.৯১ শতাংশ।

প্রাথমিক পরীক্ষার রুটিন ২০২০ দেখুন

পিএসসি রেজাল্ট ২০২০ ডাউনলোড




জে.এস.সি রেজাল্ট ২০২০ দেখুন

ইবতেদায়ী ফলাফল ২০২০ ডাউনলোড করুন

www-dpe-gov-bd পিএসসি রেজাল্ট ২০২০

গত বছর প্রাথমিক বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী। এর মধ্যে মেধা কোটায় বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৯৯৮ জন। আর সাধারণ কোটায় গত ৩রা এপ্রিল 2018 তারিখে প্রকাশিত হয়েছে বৃত্তির ফলাফল ২০১৮। গত বছর মোট ৫৪ হাজার ৪১২ জন শিক্ষার্থী পিএসসি বৃত্তি পেয়েছিল। গত বছর মোট পিএসসি বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী। এবছর পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯ দেখতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট প্ল্যানেট বাংলায় planetbangla.com

সমাপনী বৃত্তির ফলাফল 2020 : পিএসসি বৃত্তি ফলাফল ২০২০

২৫শে ফেব্রুয়ারি প্রাথমিকের বৃত্তির ফলাফল ২০২০ প্রকাশ করা হয়েছে। এবছর মোট ৮২ হাজার ৪২২ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। ২৫শে ফেব্রুয়ারি সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এই বৃত্তির ফলাফল ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

এবছর প্রাথমিকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে মেধা কোটায় (ট্যালেনপুল) বৃত্তি পেয়েছে ৩৩ হাজার শিক্ষার্থী। আর সাধারণ কোটায় (সাথারন) বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৪২২ জন। তবে আরও ৭৮টি বৃত্তি সংরক্ষণ রাখা হয়েছে। পরবর্তীতে যাদের পিএসসি ফলাফল পরিবর্তন হবে তাদের দেয়ার জন্য।

গত বছর ৩রা এপ্রিল ঘোষণা করা হয়েছিল পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯। গত ২০১৯ সালে অনুষ্ঠিত প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার উপর ভিত্তি করে দেয়া হচ্ছে পিএসসি বৃত্তির রেজাল্ট ২০২০। এবছর ব্রিত্তির ফলাফল প্রকাশ হওয়া মাত্র পিএসসি বৃত্তির রেজাল্ট ২০২০ শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট এবং আমাদের ওয়েব সাইট planetbangla.com এ দেখতে পাবেন।

২০১০ সালের আগে পর্যন্ত পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার জন্য পৃথক পরীক্ষা নেওয়া হতো। ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা বা ওয়ার্ড ভিত্তিক এই বৃত্তি দেওয়া হচ্ছে।

এবার বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে ।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2020

পিএসসি পরীক্ষা ২০১৯ সারা দেশে একসাথে শুরু হয়েছিল গত ১৭ই নভেম্বব। এবছর পি.এস.সি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয় ৩১শে ডিসেম্বর । পিএসসি ফলাফল ২০১৯ এবং ইবতেদায়ী ফলাফল ২০১৯ প্রকাশিত হয়েছিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট www.dpe.gov.bd। এছাড়া জেএসসি ফলাফল ২০২০ দেখুন এই লিঙ্কে। রেজাল্ট প্রকাশের দিনে প্রথমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট পিএসসি রেজাল্ট 2019 এর অনুলিপি হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রানালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়। তারপর দুপুর ২ টায় একযোগে অনলাইনে এবং শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল প্রকাশিত হয়।

কবে পিএসসি রেজাল্ট ২০১৯ এবং ইবতেদায়ী রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে?

 গত ৩১শে ডিসেম্বর ২০১৯ পিএসসি রেজাল্ট ২০১৯ এবং ইবতেদায়ী রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয়।

পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯ এবং ইবতেদায়ী বৃত্তির রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয়েছে ২৫শে ফেব্রুয়ারি ২০২০।

পিএসসি রেজাল্ট ২০১৮

অনলাইনে প্রাথমিক/ ইবতেদায়ি ফলাফল ২০১৯

অনলাইনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অথবা ডাইরেক্টর অব প্রাইমারী এডুকেশন (DPE) এর ওয়েব সাইটে পাবেন পিএসসি বা ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট। রেজাল্ট পেতে www.dpe.gov.bd এই ওয়েব সাইটে গিয়ে প্রাথমিক সমাপনী ফলাফল-২০১৯  লিংকে গিয়ে পরীক্ষার নাম, সাল, বিভাগ, জেলা উপজেলা/থানা এবং রোল নাম্বার দিলেই পেয়ে যাবেন আপনার রেজাল্ট।

এসএমএস এর মাধ্যমে

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার পরীক্ষার ফলাফল। এসএমএসে পিএসসি / ইবতেদায়ী রেজাল্ট পেতে অনুসরণ করুন নিচের নিয়ম।

পিএসসি রেজাল্ট ২০১৯

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন DPE তারপর স্পেস দিয়ে লিখুন আপনার থানা বা উপজেলা কোড এরপর স্পেস দিয়ে লিখুন পিএসসি রোল নং এবং এরপর স্পেস-দিয়ে পরীক্ষার সাল লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি এসএমএসে আপনার রেজাল্ট পেয়ে যাবেন।

DPE 1234 123456 2019 send 16222

ইবতেদায়ী রেজাল্ট ২০১৯

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে  উপরের নিয়মে মেসেজ লিখুন শুধু  DPE এর পরিবর্তে EBT লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি এসএমএসে আপনার ফলাফল পেয়ে যাবেন।

EBT 1234 123456 2019 send 16222

প্রাথমিক এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষার পাশের হারঃ সারা দেশের সাত হাজার ৪৭০টি কেন্দ্রে এবং বিদেশে ১২ টি কেন্দ্রে একযোগ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় সারা দেশে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক ৬৮ শতাংশ। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৭ দশমিক ৯১ শতাংশ।

প্রাথমিক পরীক্ষার ফলাফল ২০১৯ দেখুন এখান থেকেঃ

dperesult.teletalk.com.bd/dpe.php




পিএসসি রেজাল্ট 2019 দেখার বিকল্প ওয়েবসাইট

মার্কশিট সহ রেজাল্ট 2019

http://result.dpe.gov.bd/

সহজে কিভাবে পিএসসি রেজাল্ট ২০১৯ এবং ইবতেদায়ী রেজাল্ট ২০১৯ দেখবেন তা জানতে নিচের ভিডিও টি দেখুন

পিএসসি বৃত্তির ফলাফল ২০১৯

পিএসসি পরীক্ষা ২০১৯ অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীরা যারা ৯০ থেকে ৯৫ শতাংশ নম্বর পাবেন তারা ট্যালেনপুল বা মেধা বৃত্তি পাবেন এবং যারা ৮৫ থেকে ৯০ শতাংশ নম্বর পাবেন তারা সাধারন বৃত্তি পাবেন বলে আশা করা যায়। গত ২৫শে ফেব্রুয়ারি ২০২০ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইটে পিএসসি বৃত্তির ফলাফল ২০১৯ প্রকাশ করা হয়।

পিএসসি বৃত্তি ট্যালেনপুল বা মেধা বৃত্তি এবং সাধারন বৃত্তি এই দুই ভাগে দেয়া হয়। সাধারণত ট্যালেনপুল বৃত্তি বা মেধা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখা সহ মাসে ৩০০/- (তিনশত টাকা) করে বছরে মোট ৩৬০০ টাকা বৃত্তি পাবে এবং সাধারন বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখা সহ মাসে ২২৫/- (দুইশত পঁচিশ) টাকা করে বছরে মোট ২৭০০ টাকা বৃত্তি পাবে। বৃত্তির মেয়াদ হবে ২০২০ সালের জানুয়ারী থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত।

কবে পি.এস.সি রেজাল্ট 2019 ঘোষণা করা হবে?

পিএসসি রেজাল্ট ২০১৯ এর পরে ফেব্রুয়ারির ২৫ তারিখে প্রাথমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে পি.এস.সি বৃত্তির রেজাল্ট 2019 ঘোষণা করা হবে। পি.এস.সি বৃত্তির রেজাল্ট ২০১৯ ঘোষণা করার পর রেজাল্ট পেতে বোর্ডের ওয়েব সাইটে দেখতে পারেন। এছাড়া আপনি প্ল্যানেট বাংলার মাধ্যমেও দেখতে পাবেন পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯।

পিএসসি বৃত্তির ফলাফল ২০১৯ দেখুন

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি ফলাফল ২০১৯ (সকল জেলা) ডাউনলোড করুন।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী-২০১৯ পরীক্ষার জেলা ওয়ারী ফলাফল

বরিশাল বিভাগ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

Districts PDF PDF
ঝালকাঠি জেলা প্রাইমারী ইবতেদায়ি
পটুয়াখালী জেলা প্রাইমারী ইবতেদায়ি
পিরোজপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
বরিশাল জেলা প্রাইমারী ইবতেদায়ি
ভোলা জেলা প্রাইমারী ইবতেদায়ি
বরগুনা জেলা প্রাইমারী ইবতেদায়ি

চট্টগ্রাম বিভাগ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

Districts PDF PDF
কুমিল্লা জেলা প্রাইমারী ইবতেদায়ি
ফেনী জেলা প্রাইমারী ইবতেদায়ি
ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রাইমারী ইবতেদায়ি
রাঙ্গামাটি জেলা প্রাইমারী ইবতেদায়ি
নোয়াখালী জেলা প্রাইমারী ইবতেদায়ি
চাঁদপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
লক্ষ্মীপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
চট্টগ্রাম জেলা প্রাইমারী ইবতেদায়ি
কক্সবাজার জেলা প্রাইমারী ইবতেদায়ি
খাগড়াছড়ি জেলা প্রাইমারী ইবতেদায়ি
বান্দরবান জেলা প্রাইমারী ইবতেদায়ি

ঢাকা বিভাগ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

Districts PDF PDF
নরসিংদী জেলা প্রাইমারী ইবতেদায়ি
গাজীপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
শরীয়তপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
নারায়ণগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি
টাঙ্গাইল জেলা প্রাইমারী ইবতেদায়ি
কিশোরগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি
মানিকগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি
ঢাকা জেলা প্রাইমারী ইবতেদায়ি
মুন্সিগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি
রাজবাড়ী জেলা প্রাইমারী ইবতেদায়ি
মাদারীপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
গোপালগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি
ফরিদপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি

খুলনা বিভাগ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

Districts PDF PDF
যশোর জেলা প্রাইমারী ইবতেদায়ি
সাতক্ষীরা জেলা প্রাইমারী ইবতেদায়ি
মেহেরপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
নড়াইল জেলা প্রাইমারী ইবতেদায়ি
চুয়াডাঙ্গা জেলা প্রাইমারী ইবতেদায়ি
কুষ্টিয়া জেলা প্রাইমারী ইবতেদায়ি
মাগুরা জেলা প্রাইমারী ইবতেদায়ি
খুলনা জেলা প্রাইমারী ইবতেদায়ি
বাগেরহাট জেলা প্রাইমারী ইবতেদায়ি
ঝিনাইদহ জেলা প্রাইমারী ইবতেদায়ি

ময়মনসিংহ বিভাগ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

Districts PDF PDF
শেরপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
ময়মনসিংহ জেলা প্রাইমারী ইবতেদায়ি
জামালপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
নেত্রকোণা জেলা প্রাইমারী ইবতেদায়ি

রাজশাহী বিভাগ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

Districts PDF PDF
সিরাজগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি
পাবনা জেলা প্রাইমারী ইবতেদায়ি
বগুড়া জেলা প্রাইমারী ইবতেদায়ি
রাজশাহী জেলা প্রাইমারী ইবতেদায়ি
নাটোর জেলা প্রাইমারী ইবতেদায়ি
জয়পুরহাট জেলা প্রাইমারী ইবতেদায়ি
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি
নওগাঁ জেলা প্রাইমারী ইবতেদায়ি

রংপুর বিভাগ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

Districts PDF PDF
পঞ্চগড় জেলা প্রাইমারী ইবতেদায়ি
দিনাজপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
লালমনিরহাট জেলা প্রাইমারী ইবতেদায়ি
নীলফামারী জেলা প্রাইমারী ইবতেদায়ি
গাইবান্ধা জেলা প্রাইমারী ইবতেদায়ি
ঠাকুরগাঁও জেলা প্রাইমারী ইবতেদায়ি
রংপুর জেলা প্রাইমারী ইবতেদায়ি
কুড়িগ্রাম জেলা প্রাইমারী ইবতেদায়ি

সিলেট বিভাগ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

Districts PDF PDF
সিলেট জেলা প্রাইমারী ইবতেদায়ি
মৌলভীবাজার জেলা প্রাইমারী ইবতেদায়ি
হবিগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি
সুনামগঞ্জ জেলা প্রাইমারী ইবতেদায়ি

পিএসসি ফলাফল 2019 দেখুন এখান থেকেঃ

dperesult.teletalk.com.bd/dpe.php




পিএসসি রেজাল্ট 2019 দেখার বিকল্প ওয়েবসাইট

http://result.dpe.gov.bd/

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী-২০১৯ পরীক্ষার ফলাফল

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী-২০১৯ পরীক্ষার ফলাফল এককঃ

http://180.211.137.51:8888/

সারা বাংলাদেশের জেলা অনুযায়ী প্রাথমিক শিক্ষা বৃত্তি ফলাফল ২০১৯ নিচ থেকে ডাউনলোড করে নিন

প্রাথমিক বৃত্তি ফলাফল ২০১৯ Download

প্রাথমিক শিক্ষা সমাপনী-২০১৯ পরীক্ষার বৃত্তি ফলাফল (রাজশাহী বিভাগ)।

pdf সিরাজগঞ্জ
pdf রাজশাহী
pdf পাবনা
pdf নাটোর
pdf নওগাঁ
pdf জয়পুরহাট
pdf চাঁপাইনবাবগঞ্জ
pdf বগুড়া

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি ফলাফল 2019 (চট্টগ্রাম বিভাগ)।

pdf বান্দরবান
pdf রাঙ্গামাটি
pdf খাগড়াছড়ি
pdf নোয়াখালী
pdf লক্ষীপুর
pdf ফেনী
pdf কুমিল্লা
pdf কক্সবাজার
pdf চট্টগ্রাম
pdf চাঁদপুর
pdf বাহ্মনবাড়িয়া

পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯ ময়মনসিংহ বিভাগ

pdf শেরপুর
pdf নেত্রকোনা
pdf ময়মনসিংহ
pdf জামালপুর

পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯ খুলনা বিভাগ

pdf সাতক্ষীরা
pdf নড়াইল
pdf মেহেরপুর
pdf মাগুরা
pdf কুষ্টিয়া
pdf খুলনা
pdf ঝিনাইদহ
pdf যশোর
pdf চূয়াডাঙ্গা
pdf বাগেরহাট

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০১৯ বরিশাল বিভাগ

pdf পিরোজপুর
pdf পটুয়াখালী
pdf ঝালকাঠি
pdf ভোলা
pdf বরিশাল
pdf বরগুনা

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০১৯ সিলেট বিভাগ

pdf সিলেট
pdf সুনামগঞ্জ
pdf মৌলভীবাজার
pdf হবিগঞ্জ

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ২০১৯ ঢাকা বিভাগ

pdf কিশোরগঞ্জ
pdf টাংগাইল
pdf শরীয়তপুর
pdf রাজবাড়ী
pdf নরসিংদী
pdf নারায়ণগঞ্জ
pdf মুন্সীগঞ্জ
pdf মানিকগঞ্জ
pdf মাদারীপুর
pdf গোপালগঞ্জ
pdf গাজীপুর
pdf ফরিদপুর
pdf ঢাকা

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির ফলাফল (রংপুর বিভাগ)

pdf লালমনিরহাট
pdf ঠাকুরগাঁও
pdf রংপুর
pdf পঞ্চগড়
pdf নীলফামারী
pdf কুড়িগ্রাম
pdf গাইবান্ধা
pdf দিনাজপুর

District wise psc scholarship result 2019 pdf download from here

প্রাথমিক শিক্ষা বৃত্তি ফলাফল ২০১৯- জেলা  অনুযায়ী বৃত্তির ফলাফল ডাউনলোড করুন

Dhaka Division – ঢাকা বিভাগ

Chattogram Division – চট্টগ্রাম বিভাগ

Barisal Division – বরিশাল বিভাগ

Dhaka – ঢাকা Bandarban – বান্দরবান Barguna – বরগুনা
Faridpur – ফরিদপুর B-Baria – ব্রাহ্মণবাড়িয়া Barisal – বরিশাল
Gazipur – গাজীপুর Chadpur – চাঁদপুর Bhola – ভোলা
Gopalgonj – গোপালগঞ্জ Chattogram চট্টগ্রাম Jhalokathi – ঝালকাঠি
Jamalpur – জামালপুর Cumilla – কুমিল্লা Patuakhali – পটুয়াখালী
কিশোরগঞ্জ CoxsBazar – কক্সবাজার Pirojpur – পিরোজপুর
Madaripur – মাদারীপুর Feni – ফেনী
Manikgonj – মানিকগঞ্জ Khagrachari – খাগড়াছড়ি
Munshigonj – মুন্সীগঞ্জ Laxmipur – লক্ষ্মীপুর
Mymenshing – ময়মনসিংহ Noakhali – নোয়াখালী
Narayangonj – নারায়ণগঞ্জ Rangamati – রাঙামাটি
Norshingdi – নরসিংদী
Netrokona – নেত্রকোনা
Rajbari – রাজবাড়ী
Shariatpur – শরীয়তপুর
শেরপুর
Tangail – টাঙ্গাইল
Sylhet Division – সিলেট বিভাগ Rangpur Division – রংপুর বিভাগ Rajshahi Division – রাজশাহী বিভাগ Khulna Division – খুলনা বিভাগ
Hobigonj – হবিগঞ্জ Dinajpur – দিনাজপুর Bogura – বগুড়া Bagerhat – বাগেরহাট
M-Bazar – মৌলভীবাজার Gaibandha – গাইবান্ধা Chapai – চাঁপাইনবাবগঞ্জ Chuadanga – চুয়াডাঙ্গা
Sunamgonj – সুনামগঞ্জ Kurigram – কুড়িগ্রাম Joypurhat – জয়পুরহাট Jessore – যশোর
Sylhet – সিলেট Lalmonirhat – লালমনিরহাট Pabna – পাবনা Jhinaidah – ঝিনাইদহ
Nilphamari – নীলফামারী Naogoan – নগাঁ Khulna খুলনা
Panchagar – পঞ্চগড় Natore – নটোর Kushtia – কুষ্টিয়া
Rangpur – রংপুর Rajshahi রাজশাহী Magura – মাগুরা
Thakurgoan – ঠাকুরগাঁও Sirajgonj – সিরাজগঞ্জ Meherpur – মেহরপুর
Narail – নড়াইল
Satkhira – সাতক্ষীরা

এখান থেকে সরাসরি দেখে নিন প্রাথমিক বৃত্তির ফলাফল – একক / বিদ্যালয় ভিত্তিক

http://180.211.137.51:8888

প্রাথমিক ইবতেদায়ী শিক্ষা সমাপনি পরীক্ষার ফলাফল-পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৯

www.dpe.gov.bd

প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষার ফলাফল-পি এস সি বৃত্তির রেজাল্ট ২০২০

www.dpe.gov.bd

পি এস সি বৃত্তির রেজাল্ট

www.dpe.gov.bd

বৃত্তির ফলাফল দেখুন

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে সরাসরি আপনার বৃত্তির ফলাফল দেখে নিন। তবে এখানে যদি বোর্ডের ওয়েবসাইট না লোড হয় তবে উপরের লিঙ্কে ক্লিক করে সরাসরি বোর্ডের সাইটে গিয়ে দেখে নিতে পারেন আপনার কাঙ্ক্ষিত প্রাইমারি বৃত্তির ফলাফল ২০২০।

ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৯

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৯ প্রকাশিত হবে আগামী মার্চ মাসে। গত বছর ইবতেদায়ী বৃত্তির ফলাফল প্রকাশিত হয়েছিল ৪ঠা এপ্রিল ২০১৯। গত বছর মেধা বৃত্তি পেয়েছিল ৭৫০০ জন শিক্ষার্থী এবং সাধারণ বৃত্তি পেয়েছিল ১৫০০০ জন শিক্ষার্থী । মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে মোট ২২৫০০ শিক্ষার্থী বৃত্তি পেয়েছিল। ইবতেদায়ী বৃত্তি ২০১৯ এর ব্যপ্তিকাল হবে আগামী ৩ বছর। জানুয়ারী ২০২০ থেকে শুরু হয়ে ডিসেম্বর ২০২২ পর্যন্ত বিনা বেতনে পড়ালেখার সুযোগ সহ বৃত্তির টাকা পাবেন শিক্ষার্থীরা। ইবতেদায়ী বৃত্তির রেজাল্ট ২০১৯ প্রকাশিত হওয়া মাত্র প্ল্যানেট বাংলা থেকে আমরা আপনাদের জানিয়ে দেব।

মাদ্রাসা বোর্ডের-ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৯ ডাউনলোড করুন এখান থেকে

এখানে ২০১৮ সালের বৃত্তির লিস্ট দেয়া আছে, কারো প্রয়োজন হলে ডাউনলোড করে নিতে পারেন।

PSC Scholarship Result 2018

আরও দেখুন

শেষ কথা: এই লেখাটি যদি আপনার ভাল লেগে থাকে আর আপনার কোন উপকারে আসে তবে নিচের শেয়ার বাটন চেপে শেয়ার করে অন্যদের দেখার এবং জানার সুযোগ করে দিন। আর যদি প্ল্যানেট বাংলায় আপনার লেখা প্রকাশ করতে চান বা আপনার কোন কিছু জানার বা মতামত দেয়ার থাকে তবে কমেন্ট বক্সে লিখুন। আমরা আপনার কমেন্ট অনুসারে আপনাকে জানানোর চেষ্টা করবো।

প্লানেট বাংলার সকল আপডেট নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন (ফেসবুক গ্রুপেও যোগ) দিতে পারেন অথবা আমাদের টুইটার পেজ ফলো করুন। এছাড়া বিভিন্ন শিক্ষামূলক এবং মজার ভিডিও দেখতে প্ল্যানেট বাংলা ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। “প্ল্যানেট বাংলা – অনলাইন দুনিয়ায় বাংলার প্রতিনিধি