বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি রেজাল্ট ২০২০ – বাউবি রেজাল্ট ২০২০ দেখার উপায়

Contents

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (Bangladesh Open University) বাংলাদেশের সর্বস্তরের শিক্ষা ব্যবস্থাকে দুরশিক্ষন কার্যক্রমের মাধ্যমে সর্বস্তরের মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষে ১৯৯২ সালে গাজীপুরে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ৬২ টি শিক্ষা পাঠ্যক্রমে প্রায় ৬ লক্ষ শিক্ষার্থী পড়ালেখা করছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এস এস সি, এইচ এস সি, বিবিএ, বিএ/বিএসএস, বিএড সহ সব ধরনের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েব সাইট https://bou.edu.bd/ এর মাধ্যমে। যে কোন বাউবি রেজাল্ট ২০২০ দেখুন এখান থেকে।




উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট 2018 বিএ/বিএসএস

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট 2018 বিএ/বিএসএস প্রকাশ করেছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৩রা ফেব্রুয়ারি ২০২০ তারিখে বিএ/বিএসএস পরীক্ষা ২০১৮ এর ফলাফল প্রকাশিত হয়েছে। তাই আপনি যদি বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটি রেজাল্ট খুঁজতে থাকেন তবে নিচের বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট 2019 সাইট www.bou.edu.bd থেকে দেখে নিন আপনার বাউবি বিএ/বিএসএস রেজাল্ট ২০২০।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি এইচ এস সি রেজাল্ট ২০১৯

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি এইচ এস সি রেজাল্ট ২০২০ প্রকাশ করবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এপ্রিল ২০২০ থেকে এইচ এস সি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং পরীক্ষা শেষে আগামী জুলাই মাসে প্রকাশিত হবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি এইচ এস সি রেজাল্ট ২০২০।

প্রথম দিন সকালে বাংলা ১ম পত্রের এবং বিকালে বাংলা ২য় পত্রের পরীক্ষা হবে বলে ধারনা করা যাচ্ছে। সাধারণত বাউবি পরীক্ষা প্রতিদিন সকালে ৯টা থেকে শুরু হয়ে ১২ টা পর্যন্ত চলে এবং বিকালে ২টা থেকে শুরু হয়ে শেষ হয় বেলা ৫টায়। বাউবি এইচ এস সি প্রোগ্রামের রুটিন প্রকাশিত হলে বিস্তারিত জানা যাবে। তখন আমরা একাহ্নে আপডেট জানিয়ে দেব।

 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি নোটিশ দেখুন অফিসিয়াল ওয়েবসাইট থেকে –

 

বাউবি এসএসসি রুটিন ২০২০ ডাউনলোড – BOU SSC Routine 2020 PDF Download




BOU BA & BSS result published & MEd term result published

বাউবি বিএ ফলাফল, বাউবি বিএসএস ফলাফল পরীক্ষার রেজাল্ট প্রকাশ করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। বাউবি পরীক্ষার যে কোন ফলাফল প্রকাশের তারিখ সহ বিস্তারিত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েব সাইটের রেজাল্ট নোটিশ বোর্ড  এবং প্ল্যানেট বাংলার রেজাল্ট সাইট থেকে জানতে পারবেন।

 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ফলাফল ২০২০ দেখুন

বাংলাদেশ উন্মমুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি অধীনে ২০১৯ সালের এইচএসসি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল গত জুলাই মাসে। বাউবি‘র এইচ.এস.সি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের পরীক্ষায় মোট এক লাখ তেতাল্লিশ হাজার পাঁচশত বত্রিশ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এরমধ্যে চূড়ান্ত পরীক্ষায় মোট ছিহাত্তর হাজার একশ আটান্ন জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। চূড়ান্ত পরীক্ষায় বিভিন্ন গ্রেডে মোট একচল্লিশ হাজার ৮শ চৌত্রিশ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। পাশের হার শতকরা ৫৪ দশমিক ৯৩ ভাগ।

কৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে ৫২৯ জন ‘এ‘ ৩ হাজার ৩৬৮ জন ‘এ(-)’ ৯ হাজার ৮২৯ জন ‘বি’, ২২ হাজার ১৩৪ জন ‘সি’ এবং ৫ হাজর ৯৭৪ জন ‘ডি’ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ২৪ হাজার ৮০৬ জন ছাত্র অর্থাৎ শতকরা ৫৩ দশমিক ৩৫ ভাগ এবং ১৭ হাজার ২৮ জন ছাত্রী অর্থাৎ শতকরা ৫৭ দশমিক ৪১ ভাগ।

একই সঙ্গে ৬৭ হাজার ৩৭৪ জন প্রথম বর্ষের শিক্ষার্থীর পরীক্ষার ফলও প্রকাশ করা হয়েছে। এবছর বাউবি এইচ এস সি রেজাল্ট ২০২০ জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচ এস সি ফলাফল ২০২০

২০২০ সালে বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটি থেকে সর্বচ্চ সংখ্যক পরীক্ষার্থী এইচএসসি প্রোগ্রামের ১ম এবং ২য় বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করবে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট আগামি জুলাই মাসে প্রকাশিত হবে।

বাউবি এইচ এস সি রেজাল্ট ২০২০ প্রকাশিত হবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.bou.edu.bd  । এছাড়া আপনি আমাদের ওয়েবসাইট থেকেও বাউবি এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২০ দেখতে পারবেন।

 

বাউবি এইচএসসি রেজাল্ট ২০২০ ডাউনলোড

 

www.bou.edu.bd এইচএসসি ফলাফল ২০২০ ডাউনলোড

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইসএসসি পরীক্ষা ২০২০ শুরু হবে এবছর মার্চ অথবা এপ্রিল মাসে। ২০১৩ সালের এইচ এস সি পরীক্ষার্থীদের এবছর শেষ সুযোগ এইচএসসি পরীক্ষায় অংশ নেয়ার।

 

সহজে কিভাবে বাউবি রেজাল্ট ২০২০ দেখবেন তা জানতে নিচের ভিডিও টি দেখুন

 

বাউবি রেজাল্ট ২০২০-বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট

আপনি দুই ভাবে বাউবি রেজাল্ট পেতে পারেনঃ

১) মোবাইলে এস এম এস এর মাধ্যমে ফলাফল পেতে

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি, এইসএসসি, বিবিএ, বিএসএস/বিএ, বি-এড পরীক্ষার ফলাফল পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ

BOU স্পেস শিক্ষার্থীর আইডি এবং পাঠিয়ে দিন ২৭৭৭ এই নাম্বারে। ( শুধু মাত্র বাংলালিংক অপারেটর বাদ দিয়ে অন্য যে কোন সিম থেকে। বাংলালিংক অপারেটর এর সিম থেকে পাঠাতে হবে ২৭০০ এই নম্বরে)

উদাহরণঃ 

BOU 08010012237 > send to 2777 (বাংলালিংক ছাড়া যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

BOU 08010012237 > send to 2700 ( শুধু মাত্র বাংলালিংক অপারেটর এর নাম্বার থেকে)

মোবাইলে রেজাল্ট পেতে মেসেজ অবশ্যই ইংরেজিতে লিখতে হবে এবং শিক্ষার্থীর আইডি মাঝে কোন স্পেস বা – (চিহ্ন) দেয়া যাবে না।

২) ইন্টারনেটের মাধ্যমে

আপনার বাউবি এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২০ দেখতে বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটি ওয়েবসাইট www.bou.ac.bd/result.php/ তে যান। তারপর ফলাফল পৃষ্ঠায় অনুসন্ধান বাক্সের ড্রপ ডাউন তালিকা থেকে পরীক্ষার নাম হিসাবে এসএসসি নির্বাচন করুন। এবং অনুসন্ধান বাক্সে আপনার আইডি নম্বর রাখুন এবং Show Result বোতামটি ক্লিক করুন। আপনি আপনার বাউবি এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২০ দেখতে পাবেন।

বাউবি রেজাল্ট ২০২০- বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখুন এখান থেকেঃ

বাউবি রেজাল্ট ২০২০ দেখতে পাবেন নিচের বাউবি রেজাল্ট পেজ থেকে। আপনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে পরীক্ষার ফলাফল খুঁজছেন রেজাল্ট পেজ থেকে প্রথমে আপনার পরীক্ষার নাম তারপর আপনার আইডি নাম্বার দিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন আপনার উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি রেজাল্ট ২০২০।




উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট 2018 বিএ/বিএসএস বিস্তারিত দেখুন এখান থেকেঃ

রেজাল্ট পেজ লোড হচ্ছে – রেজাল্ট পেজ না দেখা গেলে অনুগ্রহ করে অপেক্ষা করুন অথবা পেজটি আবার রিলোড/রিফ্রেশ করুন-

www.bou.ac.bd

 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচ এস সি পরীক্ষা 2020 এর প্রকাশিত ফলাফলের নোটিশ দেখুন

 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড

 

বাউবি  বিএড রেজাল্ট- (নতুন কারিকুলাম) প্রোগ্রামের ১ম এবং ২য় সেমিস্টার পরীক্ষার বিষয় ভিত্তিক এবং চূড়ান্ত ফলাফল প্রকাশ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরিচালিত বিএড (নতুন কারিকুলাম) প্রোগ্রামের ১ম এবং ২য় সেমিস্টার  পরীক্ষার বিষয় ভিত্তিক এবং চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয় বাউবি ওয়েব সাইট bou.ac.bd। উপরে উল্লেখিত নিয়ম অনুসরণ করে দেখে নিন আপনার বাউবি  বিএড রেজাল্ট দেখতেপাবেন।

বাউবি ইভিনিং এমবিএ টার্ম পরীক্ষার বিষয় ভিত্তিক এবং চূড়ান্ত ফলাফল প্রকাশ

বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটি বা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ইভিনিং এমবিএ টার্ম পরীক্ষার বিষয় ভিত্তিক এবং চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। বাউবি ইভিনিং এমবিএ রেজাল্ট দেখতে পাবেন বাউবি রেজাল্ট সাইট থেকে।

বাউবি রেজাল্ট ২০২০ দেখুন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট সাইট থেকে

বিএ/বিএসএস রেজাল্ট দেখুন বাউবি ওয়েবসাইট থেকে – www.bou.ac.bd

বাউবির যে কোন পরীক্ষার ফলাফল বাউবির ওয়েব সাইট  www.bou.ac.bd পাওয়া যাবে এবং সেমিস্টার অনুযায়ী পূর্ণ রেজাল্টশিট পাবেন www.exam.bou.edu.bd. । এবং সাথে সাথে আমাদের সাইটেও সকল পরীক্ষার ফলাফল পাবেন।

এছাড়া বাউবির সকল আঞ্চলিক এবং উপ-আঞ্চলিক কেন্দ্রে সব বাউবি পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে। এছাড়া বাংলাদেশের যে কোন পাবলিক পরীক্ষার রেজাল্ট পেতে Planet-বাংলার সাথে থাকুন।

আরও দেখুন

 

আমাদের ফেসবুক পেজে লাইক দিন

 ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

এই লেখাটি যদি আপনার ভাল লেগে থাকে আর আপনার কোন উপকারে আসে তবে নিচের শেয়ার বাটন চেপে শেয়ার করে অন্যদের দেখার এবং জানার সুযোগ করে দিন। আর যদি প্ল্যানেট বাংলার কোন লেখা ভাল না লাগে বা আপনার কোন কিছু জানার বা মতামত দেয়ার থাকে তবে কমেন্ট বক্সে লিখুন। আমরা আপনার কমেন্ট অনুসারে আপনাকে জানানোর চেষ্টা করবো। এছাড়া “প্ল্যানেট বাংলার ফ্রিলান্সিং কোর্সে” অংশ নিতে চাইলে নিচের সাবস্ক্রাইব বক্সে আপনার নাম এবং ইমেইল আইডি দিয়ে সাবস্ক্রাইব করুন। “প্ল্যানেট বাংলা – অনলাইন দুনিয়ায় বাংলার প্রতিনিধি”