জাতীয় ভার্সিটির ২য় বর্ষ ডিগ্রি রেজাল্ট ২০১৯ দেখুন । www.nu.ac.bd

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিগ্রি ২য় বর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে ২রা ডিসেম্বর ২০১৯। ২০১৭-২০১৮ শিক্ষা বর্ষের নিয়মিত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষ ডিগ্রি পাস রেজাল্ট এবং ২০১৮ সালের রেজিস্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থীদের সার্টিফিকেট কোর্সের রেজাল্ট প্রকাশিত হয় ২রা ডিসেম্বর ২০১৯। ২য় বর্ষ ডিগ্রি রেজাল্ট ২০১৯ এবং সার্টিফিকেট কোর্সের রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd এবং www.nu.edu.bd এর মাধ্যমে। আপনি আমাদের ওয়েবসাইট planetbangla.com এর মাধ্যমেও ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল এবং সার্টিফিকেট কোর্সের ফলাফল পেতে পারেন।

গত বছর  আগস্ট মাসে শুরু হয়ে সেপ্টেম্বর ২০১৯ সালে শেষ হয় ২০১৭-২০১৮ শিক্ষা বর্ষের নিয়মিত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষ ডিগ্রি পাস এবং ২০১৮ সালের রেজিস্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থীদের সার্টিফিকেট কোর্সের পরীক্ষা। ২য় বর্ষ ডিগ্রী পরীক্ষা এবং সার্টিফিকেট কোর্সের পরীক্ষা সারা বাংলাদেশের ৬৯৩ টি পরীক্ষা কেন্দ্রে ১৮১৫ টি কলেজে এক সাথে অনুষ্ঠিত হয় এবং ২,২২,৩৯২ জন পরীক্ষার্থী এতে অংশ নেয়। এবছর ২য় বর্ষ ডিগ্রি পাসের হার ৯৪.২৭%



২০১৮ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ চূড়ান্ত পরীক্ষার ফলাফল দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি রেজাল্ট ২০১৯- ২য় বর্ষ পরীক্ষার ফলাফল

 

যারা ২য় বর্ষ ডিগ্রি পরীক্ষার ফলাফল ২০১৯ এবং সার্টিফিকেট কোর্স পরীক্ষার ফলাফল ২০১৯ পেয়েছেন তারা পরীক্ষার পরে ২য় বর্ষ ডিগ্রী রেজাল্ট ২০১৯ এর আগে বা পরে এই অবসর সময় কি করবেন তার জন্য দেখে নিতে পারেন এই দুটি লেখা অবসর সময় কাটানোর সেরা ৫ টি উপায় – কাজগুলো আপনার ভবিষ্যৎ বদলে দেবে এবং পরীক্ষা শেষে অবসরে কি করবেন – দেখে নিন আইডিয়া গুলো।

 

কবে জাতীয় বিশ্ববিদ্যালয় ২য় বর্ষ ডিগ্রি রেজাল্ট ২০১৯- ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ হবে?

কয়েক বছর আগেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে সময় লাগত ১ থেকে দেড় বছর। কিন্তু  ছাত্রছাত্রীদের ক্রমাগত আন্দোলন এবং বিশ্ববিদ্যালয় কত্রিপক্ষের স্বদিচ্ছার কারণে এখন ডিগ্রি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয় ৩ থেকে ৪ মাসের ভিতরেই। গত ২রা ডিসেম্বর ২০১৯ ডিগ্রি ২য় পর্বের রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  www.nu.ac.bd/results এর মাধ্যমে।  এছাড়া আপনি আপনার ডিগ্রী রেজাল্ট আমাদের প্ল্যানেট বাংলার (Planet Bangla)  মাধ্যমেও জানতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০১৮ -ডিগ্রি রেজাল্ট 2018

কিভাবে দেখব ডিগ্রি রেজাল্ট – কিভাবে ডিগ্রি রেজাল্ট দেখতে হয়

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে কোন পরীক্ষার রেজাল্ট কিভাবে খুব সহজে দেখা যায় তা জানতে নিচের ভিডিও টি দেখুন

 

যে ভাবে দেখবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০১৯ এবং সার্টিফিকেট কোর্সের ফলাফল ২০১৯

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল এবং সার্টিফিকেট কোর্সের ফলাফল প্রকাশিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd এর মাধ্যমে আপনি দুই ভাবে দেখতে পারেন আপনার ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল

১। ইন্টারনেটের মাধ্যমে

ইন্টারনেটের মাধ্যমে ডিগ্রি পরিক্ষার রেজাল্ট দেখতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results/। তারপর রেজাল্ট পেজের বাম সাইড এর সার্চ অপশন থেকে ডিগ্রি ২য় বর্ষ পছন্দ করুন এরপর সার্চ বক্সে আপনার রোল/ রেজিস্ট্রাশন নম্বর এবং পরীক্ষার বছর দিয়ে সার্চ করুন। পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল / সার্টিফিকেট কোর্সের ফলাফল।

২। এসএমএস এর মাধ্যমে

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট এবং সার্টিফিকেট কোর্সের রেজাল্ট। এসএমএস এর মাধ্যমে ডিগ্রি রেজাল্ট 2019 পেতে নিচের নিয়ম অনুসরণ করুন।

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ NU স্পেস DEG স্পেস আপনার রোল নম্বর এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে।

 

উদাহরণঃ NU DEG 123456 send 16222

 

জাতীয় বিশ্ববিদ্যালয় ২য় বর্ষ ডিগ্রি রেজাল্ট ২০১৯

 

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল দেখুন এখান থেকেঃ

রেজাল্ট দেখতে ক্লিক করুন

www.nu.ac.bd/results/

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী পাস এবং সার্টিফিকেট কোর্স পরীক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস কোর্স নিয়মিত শিক্ষার্থীদের জন্য এবং সার্টিফিকেট কোর্সের অনিয়মিত / প্রাইভেট শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ৩ বছরের স্নাতক কোর্স। ন্যাশনাল ইউনিভার্সিটি দশটি বিষয়ে স্নাতক এবং সম্মান ডিগ্রি প্রদান করে যথা: ভাষা, মানবিক, সামাজিক বিজ্ঞান, জৈবিক বিজ্ঞান, শিক্ষা, বাণিজ্য ও ব্যবসায় প্রশাসন, শারীরিক বিজ্ঞান, গণিত, আইন এবং কম্পিউটার প্রযুক্তি।

ডিগ্রি রেজাল্ট ২০১৮ সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

পরীক্ষার ফলাফল পাবার পর আপনার যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য জাতীর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া নিম্নে দেয়া হলঃ

  • প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd তে গিয়ে service অপশন থেকে student login সিলেক্ট করে ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। (যারা ইতিপূর্বে রেজিস্ট্রেশন করেননি তারা আগে রেজিস্ট্রেশন করে তারপর লগইন করুন।)
  • লগইন করার পর স্টুডেন্ট প্রোফাইল ফর্ম টি পূরণ করুন।
  • তারপর ড্যাসবোর্ডের বাম পাশের Examination Service অপশন এ যাবেন
  • Result Correction/Online name correct/other service লিঙ্কে ক্লিক করুন
  • এরপর application form টি ঠিক ভাবে পূরণ করে processed বাটনে ক্লিক করুন
  • আবেদন জমা দেয়ার পরে আপনার আবেদনের বর্তমান অবস্থা দেখতে লগইন > ড্যাসবোর্ড > Examination Service > Status দেখুন।

 

আরও দেখুন

planetbangla– জগত জুড়ে বাংলা