উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019 – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষৎ wbchse Result 2019

উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019 প্রকাশিত হবে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষৎ এর রেজাল্ট সাইট wbchse.nic.in এবং www.wbresults.nic.in । সারা পশ্চিমবঙ্গ জুড়ে গত বছর ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২৭ মার্চ ২০১৮ তারিখে এবং শেষ হয়েছিল ১১ এপ্রিল ২০১৮ তারিখে। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষৎ এর অধীনে ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা 2018 তে অংশ নিয়েছিল ৮ লাখ ২৬ হাজার ২৯ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৬ লাখ ৬৩ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী পাস করে । ২০১৮ উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয় ২৬১৯ টি পরীক্ষা কেন্দ্রে। ২০১৮ উচ্চ মাধ্যমিক রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয়েছিল ৮ জুন ২০১৮ তারিখে। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষৎ বোর্ডের ওয়েবসাইটের  http://wbchse.nic.in/ এর মাধ্যমে ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচী (উচ্চ মাধ্যমিক রুটিন ২০১৯) প্রকাশ করেছে। রুটিন অনুযায়ী উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০১৯ একযোগে শুরু হবে আগামী ২৬শে ফেব্রুয়ারী ২০১৯ রোজ মঙ্গলবার। ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে লিখিত পরীক্ষা চলবে ১৩ই মার্চ পর্যন্ত।

[আরও পড়ুন কিভাবে মাধ্যমিক পরীক্ষা ২০১৯ ফলাফল জানবেন – দেখুন।]


উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2018 বিস্তারিত-

গত বছর উচ্চ মাধ্যমিক রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয়েছিল ৭৭ দিনের মাথায় ৷ ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালের উচ্চ মাধ্যমিকে পাশের হার কম ছিল ৷ ২০১৮ তে মোট পাশের হার ৮৩.৭৫শতাংশ যা ২০১৭ সালে ছিল ৮৫.৬৫ শতাংশ ৷ ২০১৮ তে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যাও ছাত্র পরীক্ষার্থীর তুলনায় প্রায় ১১.৯১ শতাংশ বেশি ছিল যা ২০১৭ এর তুলনায় ১.৫১ শতাংশ বেশি ।

মোট ৫২৪৮ জন প্রার্থী ও গ্রেড পেয়েছেন (90-100%), ৪১৪২৮ জন প্রার্থীকে ++ গ্রেড (80-100 নম্বর) পেয়েছে এবং ২৫০৯৬১  শিক্ষার্থী প্রথম বিভাগ পেয়েছেন (60% এর বেশি)।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2019 – Higher Secondery result 2019

গত বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2018 অনুযায়ী মেধা তালিকাতে প্রথম হয়েছিল কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির গ্রান্থান সেনগুপ্ত । তার প্রাপ্ত নম্বর ছিল ৪৯৬। দ্বিতীয় স্থানে ছিল বর্ধমানের রিদ্ভিক কুমার । তার প্রাপ্ত নম্বর ছিল ৪৯৩ ৷ আর তৃতীয় হয়েছিল দুইজন৷ তিমির ভারন এবং সাসতা রায় ৷ তাদের প্রত্যেকের প্রাপ্ত নম্বর ছিল ৪৯০৷

উচ্চ মাধ্যমিক রুটিন 2019 – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০১৯




উচ্চ মাধ্যমিক ফলাফল 2019 – WBBSE Result 2019

পশ্চিমবঙ্গে অনেকেই স্কুল থেকে পরীক্ষার রেজাল্ট পেয়ে থাকেন কিন্তু ইন্টারনেটের যুগে হাতের মোবাইল দিয়েই পেয়ে যেতে পারেন আপনার বা আপনার পরিজনের উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019 আর উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2019 ভাল হলে আনন্দ শুরু করে দিতে পারেন আগে ভাগেই। উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিনে লক্ষ লক্ষ মানুষ একসাথে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষৎ এর ওয়েব সাইট wbchse.nic.in ঢোকার চেষ্টা করেন তাই সার্ভার মাঝে মাঝেই ডাউন হয়ে যায়। আর অনেকেই বোর্ডের ওয়েবসাইট মনে রাখতে ব্যর্থ হন। তাদের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

আপনি যদি উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019, উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019 date, উচ্চমাধ্যমিক রেজাল্ট 2019 কবে দিবে, উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2019, উচ্চ মাধ্যমিক রেজাল্ট ২০১৮, উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2019 খুজে থাকেন তবে আপনি আমাদের ওয়েবসাইটে এবং ফেসবুক গ্রুপে যুক্ত থাকুন। আমরা নিয়মিত আপডেট দিয়ে থাকি।

উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019 তারিখ ? উচ্চ মাধ্যমিক ফলাফল 2019

 

অনেকের মনে বড় একটি প্রশ্ন আর তা হল উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019 কবে দিবে? তাদের জন্য বলছি উচ্চ মাধ্যমিক রেজাল্ট ২০১৫ প্রকাশিত হয় ২০১৫ সালের মে মাসে, উচ্চ মাধ্যমিক রেজাল্ট ২০১৬ প্রকাশিত হয় জুন মাসে, উচ্চ মাধ্যমিক রেজাল্ট ২০১৭ প্রকাশিত হয় জুনে এবং উচ্চ মাধ্যমিক রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয় ৮ ই জুন ২০১৮ সালে, আর এবছর উচ্চ মাধ্যমিকের ফলাফল 2019 প্রকাশিত হবে আগামী জুন মাসে।

কিভাবে আপনি উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019 পাবেন:

 

আপনি দুই ভাবে উচ্চমাধ্যমিক রেজাল্ট 2019 রেজাল্ট পেতে পারেনঃ

 

১) মোবাইলে এস এম এস এর মাধ্যমে উচ্চমাধ্যমিক রেজাল্ট 2019 পেতে

উচ্চমাধ্যমিক (Higher Secondery result 2019) পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ WB12 স্পেস আপনার রোল নম্বর আর পাঠিয়ে দিন নিচের যে কোন নাম্বারে।

উদাহরণঃ

WB12 123456  > send to 54242

WB12 123456  > send to 58888

WB12 123456  > send to 5676750

WB12 123456  > send to 56263

ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পরীক্ষার ফলাফল। তবে গত কয়েক বছরের অভিজ্ঞতার ফলে বলা যায় এসএমএসে রেজাল্ট পেতে প্রায়ই অনেক দেরি হয়।

২) ইন্টারনেট এর মাধ্যমে উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2019 দেখতে

ইন্টারনেটে শুধু মাত্র শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকেই ফলাফল প্রকাশিত হয়। রেজাল্ট পেতে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষৎর ওয়েব সাইটে www.wbresults.nic.in অথবা wbchse.nic.in গিয়ে নিচের মত করে আপনার পরীক্ষার নাম, বোর্ড, রোল নং, রেজিস্ট্রেশন নাম্বার সহ নির্দিষ্ট ঘরে ফিল-আপ করে সাবমিট বাটনে চাপ দিন। অথবা এখান থেকেই দেখে নিন আপনার রেজাল্ট।

কিভাবে উচ্চমাধ্যমিক রেজাল্ট ২০১৯ দেখতে পাবেন?

  • প্রথমে wbchse.nic.in অথবা www.wbresults.nic.in ওয়েব সাইটে যান
  • এরপর Higher Secondery Results 2019 লিংকে ক্লিক করুন
  • এরপর ছাত্র বা ছাত্রীর Roll No. এবং Date of Birth দিন
  • এরপর Submit অপশনে ক্লিক করুন
  • এরপর আপনার কাঙ্ক্ষিত উচ্চমাধ্যমিক রেজাল্ট ২০১৯ দেখতে পাবেন।
  • প্রয়োজনে প্রিন্ট বাটনে ক্লিক করে রেজাল্ট প্রিন্ট করে নিন।

উচ্চমাধ্যমিক রেজাল্ট ২০১৯ দেখুন উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষৎ এর ওয়েবসাইট থেকেঃ




http://www.wbresults.nic.in/madhyamik18/wbmpres.htm

 

এছাড়া বাংলাদেশের এইচএসসি রেজাল্ট ২০১৯ দেখুন বাংলাদেশ এডুকেশন বোর্ডের ওয়েবসাইট থেকেঃ




http://www.educationboardresults.gov.bd/

 

আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

See SE Result 2019 with full Marksheet from here

 আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন  ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

আরও দেখুন