ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১।বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়াধীন একটি জরুরী সেবামূলক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম জনগণের সেবায় নিবেদিত।সম্প্রতি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ১৬ টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এছাড়া প্ল্যানেট বাংলার চাকরির খবর পাতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তিটি এ সপ্তাহে প্রকাশিত চাকরির মাঝে অন্যতম সেরা এবং বড় সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি। সুতরাং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স  জব সার্কুলার সম্পর্কে এই সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন এবং আপনার যোগ্যতা এবং অভিজ্ঞতার সাথে কোন পদের মিল থাকলে দ্রুত সময়ের মধ্যে আবেদন করুন। তবে যে কোন চাকরিতে আবেদন করার পূর্বে সে চাকরির খুঁটিনাটি সব কিছু জেনে তারপর আবেদন করা উচিৎ।

১।পদের নামঃ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর

পদের সংখ্যাঃ ০৫।

বেতনঃ ৯,৩০০-২২,৪৯০।

শিক্ষাগত যোগ্যতাঃ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় পাশ।

২।পদের নামঃ বাবুর্চি

পদের সংখ্যাঃ ০৬।

বেতনঃ ৮,২৫০-২০,০১০।

শিক্ষাগত যোগ্যতাঃ অষ্টম শ্রেনী পাশ।

৩।পদের নামঃ মালী

পদের সংখ্যাঃ ০১।

বেতনঃ ৮,২৫০-২০,০১০।

শিক্ষাগত যোগ্যতাঃ অষ্টম শ্রেনী পাশ।

২।পদের নামঃ পরিচ্ছন্নতা কর্মী

পদের সংখ্যাঃ ০৪।

বেতনঃ ৮,২৫০-২০,০১০।

শিক্ষাগত যোগ্যতাঃ অষ্টম শ্রেনী পাশ।

বাংলাদেশের সকল চাকরি প্রত্যাশীদের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১  প্রকাশ করেছে। তাই যারা নিজের এবং নিজের পরিবারের সুন্দর ভবিষ্যতের জন্য ভাল একটি চাকরি খুঁজছেন তাদের জন্য এই চাকরিটা হবে পারে কাঙ্ক্ষিত চাকরি। নিচে এই চাকরির বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে।যেকোনো সরকারি বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট planetbangla.com।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

Application Deadline: 23 February 2021

আবেদন করতে ভিজিট করুনঃfscd.teletalk.com.bd

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

আপনি কি অনলাইনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজছেন ? তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে এসেছেন। প্ল্যানেট বাংলার চাকরি প্রত্যাশী ভিজিটরদের জন্য সকল প্রকাশিত চাকরির বিস্তারিত উল্লেখ করে থাকে। এখান থেকে মৎস্য অধিদপ্তর জব সার্কুলারের ছবি দেখতে এবং চাইলে ডাউনলোড/সেভ করেও রাখতে পারেন। নিচে আপনার জন্য চাকরির বিজ্ঞপ্তির ইমেজ ফাইল দেয়া হল।

এক নজরে দেখে নিন

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চাকরির খবরের বিস্তারিত

প্রতিষ্ঠান / সংস্থার নামঃ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

প্রতিষ্ঠান / সংস্থার ধরণঃ সরকারি / বেসরকারি / এনজিও সংস্থা
চাকরির ধরণঃ স্থায়ী / অস্থায়ী চুক্তিভিত্তিক – পার্ট টাইম চাকরি / ফুলটাইম চাকরি
চাকরির ক্যাটাগরিঃ সরকারি চাকরি
আবেদনকারীর লিঙ্গঃ পুরুষ / মহিলা উভয় আবেদন করতে পারবেন।
আবেদনের বয়স সীমাঃ ১৮ থেকে ৩০ বছর (বিস্তারিত বিজ্ঞপ্তি থেকে দেখে নিন)।
অন্যান্য সুযোগ সুবিধাঃ বাংলাদেশ সরকারের চাকরির বিধি মোতাবেক / প্রতিষ্ঠানের বিধি মোতাবেক
অফিসিয়াল ওয়েবসাইটঃ http://www.fireservice.gov.bd/

বাংলাদেশ ফায়ার সার্ভিস আবেদনের যোগ্যতা

১।স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড হতে কমপক্ষে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অথবাউহার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

ক) শারীরিক যােগ্যতাঃ-উচ্চতাঃ ৫ ফুট ৪ ইঞ্চি ন্যূনতম

খ)বুকঃ ৩২ ইঞ্চি ন্যূনতম । ০৮টি

গ) শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

২। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

৩।সকল প্রার্থীকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনকারীর বয়সসীমা ০১ জানুয়ারি ২০২০ তারিখে ১৮ হতে ২০ বৎসরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযােদ্ধার সন্তানদের ক্ষেত্রে

৪।বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযােগ্য। কিন্তু মুক্তিযােদ্ধার সন্তানের সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযােগ্য নয়। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযােগ্য হবে না। জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক।

বাংলাদেশ ফায়ার সার্ভিস আবেদন পদ্ধতি

১।পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক ব্যক্তি http://fscd.teletalk.com.bd এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে পারবেন।

২।Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২০ বিকাল ০৫:০০ ঘটিকা।

৩। উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস এ পরীক্ষার  ফি জমা দিতে পারবেন।

৪। Online আবেদনপত্রে প্রার্থী তার স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০xপ্রস্থ ৮০ pixel) ও রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০xপ্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Uploadকরবেন। ছবির সাইজ সবাের্ড ১০০ kb ও স্বাক্ষরের সাইজ সর্বােচ্চ ৬০ kb এর মধ্যে হতে হবে।

৫।Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই প্রদানকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

৬।প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি রঙিন প্রিন্টকপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়ােজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।

৭।SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান: Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে ছবি এবং স্বাক্ষর upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা প্রার্থী একটি User ID, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s copy পাবেন।

৮।উক্ত Applicant’s copy প্রার্থী প্রিন্ট বা download ও রঙিন প্রিন্ট করে সংরক্ষণ করবেন। Applicant’s কপিতে একটি User ID নম্বর দেয়া থাকবে এবং User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিমােক্ত পদ্ধতিতে যে কোন Teletalk pre-paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই)টি SMS করে পরীক্ষার ফি বাবদ ৫০/- টাকা, Teletalk চার্জ বাবদ ৬/- টাকা মােট ৫৬/- টাকা অনধিক ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে জমা দিবেন।

৯। বিশেষভাবে উল্লেখ্য যে, “Online-এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোন অবস্থাতেই গৃহীত হবে না”। প্রথম SMS: FSCD<space>User ID লিখে Send করতে হবে 16222 নম্বরে।

এক নজরে প্রতিষ্ঠান পরিচিতি

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়াধীন একটি জরুরি সেবামূলক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম জনগণের সেবায় নিবেদিত। তৎকালীন বৃটিশ সরকার অবিভক্ত ভারতে ১৯৩৯-৪০ অর্থ সালে ফায়ার সার্ভিস সৃষ্টি করেন। বিভক্তিকালে আঞ্চলিক পর্যায়ে কলকাতা শহরের জন্য কলকাতা ফায়ার সার্ভিস এবং অবিভক্ত বাংলায় বাংলার জন্য (কলকাতাবাদে) বেঙ্গল ফায়ার সার্ভিস সৃষ্টি করেন। ১৯৪৭ সনে এ অঞ্চলের ফায়ার সার্ভিসকে পূর্ব পাকিস্তান ফায়ার সার্ভিস নামে অভিহিত করা হয়। অনুরূপভাবে দ্বিতীয় মহাযুদ্ধের সময় ভারতে বে-সামরিক প্রতিরক্ষা বিভাগ প্রাথমিক পর্যায়ে Air Raid Precautions (ARP) এবং পরবর্তী পর্যায়ে ১৯৫১ সনে আইনি প্রক্রিয়ায় সিভিল ডিফেন্স অধিদপ্তর সৃজিত হয়। কর্মব্যবস্থাপনার লক্ষ্যে সড়ক ও জনপথ বিভাগের অধীন রেসকিউ বিভাগ নামে ১টি বিভাগ সৃষ্টি হয়।

মিশন  “দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

ভিশন  “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ  প্রতিষ্ঠান হিসেবে  সক্ষমতা অর্জন”

প্ল্যানেট বাংলায় আপনার পছন্দের চাকরি খুঁজুন
সকল চাকরির বিজ্ঞপ্তি সরকারি চাকরির খবর বেসরকারি চাকরির খবর
সরকারি বাহিনীতে চাকরি ব্যাংক জব সার্কুলার বিদেশে চাকরি

যে সম্পর্কিত লেখা এখানে খুঁজে পাবেনঃ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এ বিভিন্ন পদের নিয়োগ বিজ্ঞপ্তি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি,বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি 2021,ফায়ার সার্ভিস নিয়োগ ২০২১,ফায়ার সার্ভিস নিয়োগ ২০২১ অফিস সহায়ক,ফায়ার সার্ভিস নোটিশ বোর্ড,বাংলাদেশ ফায়ার সার্ভিস নিয়োগ ২০২১,ফায়ার সার্ভিস নিয়োগ বয়স কত,ফায়ার সার্ভিস শারীরিক যোগ্যতা

প্ল্যানেট বাংলায় প্রকাশিত সর্বশেষ লেখা সমুহঃ

সামরিক বাহিনীর সকল চাকরি দেখুন এখান থেকে

প্লানেট বাংলার সকল আপডেট নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন (ফেসবুক গ্রুপেও যোগ) দিতে পারেন অথবা আমাদের টুইটার পেজ ফলো করুন। এছাড়া বিভিন্ন শিক্ষামূলক এবং মজার ভিডিও দেখতে প্ল্যানেট বাংলা ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। “প্ল্যানেট বাংলা – অনলাইন দুনিয়ায় বাংলার প্রতিনিধি

প্ল্যানেট বাংলায় আপনার পছন্দের চাকরি খুঁজুন
সকল চাকরির বিজ্ঞপ্তি সরকারি চাকরির খবর বেসরকারি চাকরির খবর
সরকারি বাহিনীতে চাকরি ব্যাংক জব সার্কুলার বিদেশে চাকরি

Leave a Comment