সংযুক্ত আরব আমিরাতে নতুন ভিসা – দুবাই ভিসা ২০২২

খুলে গেলো আরব আমিরাতের নতুন ভিসার দরজা

যারা ওয়ার্ক ভিসায় আরব আমিরাতে যেতে চান বা অনেক দিন থেকে অপেক্ষায় আছেন দুবাই ভিসা কবে খুলবে বা কবে চালু হবে আরব আমিরাতের নতুন শ্রমিক ভিসা ? তাদের জন্য সুখবর। অবশেষ সকল জল্পনা কল্পনা আর দীর্ঘ ৬ বছরের নিষেধাজ্ঞা শেষে বাংলাদেশী শ্রমিকদের জন্য খুলে গেল সংযুক্ত আরব আমিরাতের ভিসার দরজা। গত ১৬ই এপ্রিল ২০১৮ তারিখে দুবাইতে বাংলাদেশ  ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সমঝোতা স্মারক সাক্ষর হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশ থেকে ১৯ ক্যাটাগরিতে শ্রমিক ভিসায় কর্মী নেবে সংযুক্ত আরব আমিরাত। সংযুক্ত আরব আমিরাতের পক্ষে মানব সম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রানলয়ের আন্ডার সেক্রেটারি সাইফ আহমেদ আল সুআইদি এবং বাংলাদেশের পক্ষে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় সচিব ডঃ নমিতা হালদার সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতের মানব সম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রানলয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নাসের আল হামলি। গত ১৬ই এপ্রিল সমঝোতা স্মারক সাক্ষর হওয়ার সাথে সাথে ওইদিন থেকেই এটি কার্যকর হয়ে যায়।

 

দুবাই ভিসা প্রসেসিং বিস্তারিত

 

দুবাইয়ে বাংলাদেশি সাধারণ শ্রমিকদের প্রবেশ ও কর্মসংস্থান নিশ্চিত করার জন্য উভয় দেশ সম্মত হয়েছে এবং সংযুক্ত আরব আমিরাত তাদের আইন ও বিধিমালা অনুযায়ী বাংলাদেশী শ্রমিকদের অধিকার রক্ষা করতে সহায়তা করবে।

সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশ থেকে যে ১৯ টি ক্যাটাগরিতে কাজের ভিসায় কর্মী নিয়োগ করা হবে তার বিস্তারিত পদ্ধতি, বাংলাদেশ এবং আরব আমিরাত সরকারের দায়িত্ব ও কর্তব্য রিক্রুটমেন্ট এজেন্সি, কর্মীদের অধিকার, সুযোগ-সুবিধা, নিয়োগকারী প্রতিষ্ঠান বা ব্যাক্তির দায়িত্ব ও কর্তব্য, নিয়োগ চুক্তির বিধান সহ বিস্তারিত সমঝোতা স্মারকে উল্লেখ করা হয়। যার ফলে নিরাপদ, সুশৃঙ্খল ও দায়িত্বশীল শ্রম অভিবাসনের লক্ষ্য ২০১৭ সালে কার্যকর হওয়া সংযুক্ত আরব আমিরাতে আইনের আলোকে সমঝোতা স্মারক সাক্ষর হয়। সমঝোতা স্মারক সাক্ষরের মধ্য দিয়ে ওয়ার্ক ভিসায় দুবাই যাবার পথ খুলে গেল। দুবাই ওয়ার্ক ভিসা বা সংযুক্ত আরব আমিরাতে কাজের ভিসায় যাবার পথে আর কোন বাধা থাকল না।

See also  কোরিয়া লটারি ২০২২- স্পেশাল ইপিএস টপিক সিবিটি 2022 বিস্তারিত

তবে এখানে একটা বিষয় পরিষ্কার করে জেনে রাখা দরকার যে আরব আমিরাত থেকে প্রথমে ব্যাক্তি পর্যায়ে স্বল্প পরিসরে লোক  নেয়া হবে এবং ভবিষ্যতে বিভিন্ন প্রতিষ্ঠানে বৃহৎ পরিসরে কর্মী নেয়া হবে। প্রথম পর্যায়ে স্বল্প পরিসরে নারী-পুরুষ গৃহকর্মী, চিকিৎসক এবং প্রকৌশলী নেবে আরব আমিরাত সরকার। এছাড়া যারা এই মুহূর্তে কাজের ভিসায় দুবাই অথবা আরব আমিরাতের অন্য কোন শহরে আছেন তারা তাদের কাজের অনুমতিপত্র বা ইকামা করাতে পারবেন।

বাংলাদেশীদের জন্য আরব আমিরাতের শ্রমবাজার এবং দুবাই ভিসা ২০২০

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ও সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস সূত্র মতে ২০০৬ সালে ইউএই তে কাজের ভিসায় গেছে ১,৩০,২০৪ জন। ২০০৭ সালে গেছে ২,২৬,৩৯২ জন, ২০০৮ সালে গেছে ৪,১৯,৩৫৫ জন, ২০০৯ সালে গেছে ২,৫৮,৩৪৮ জন, ২০১০ সালে গেছে ২,০৩,৩০৮ জন, ২০১১ সালে গেছে ২,৮২,৭৩৯ জন, ২০১২ সালে ২,১৫,৪৫২ জন বাংলাদেশি আরব আমিরাতে গেছেন। কিন্তু দুবাই ভিসা বন্ধ হওয়ার পর ২০১৩ সালে থেকে গত বছর পর্যন্ত মাত্র ৩২ হাজার কর্মী ইউএই ওয়ার্ক ভিসায় আমিরাতে গেছেন। তবে আমিরাতের নতুন ভিসা বন্ধ থাকলে খোলা ছিল নারি গৃহ কর্মী ও পরিচ্ছন্নতা কর্মীর ভিসা। যার ফলে গত ৬ বছরে মোট ৭৩ হাজার ৫৩৪ জন নারী শ্রমিক আমিরাতে গেছেন। বর্তমানে দুবাই সহ আমিরাতের বিভিন্ন অঞ্চলে প্রায় ১ লক্ষ নারী শ্রমিক কর্মরত আছেন।

যে ১৯ ক্যাটাগরিতে কর্মী নেবে সংযুক্ত আরব আমিরাত

১)কুক ২)হাউসহোল্ড ফার্মার ৩)গার্ডেনার ৪)প্রাইভেট কোচ ৫)হাউসকিপার ৬) হাউস হোল্ড হোর্স গ্র“মার ৭) প্রাইভেট পিআরও ৮) প্রাইভেট অ্যাগ্রিকালচার ৯)হাউস হোল্ড শেফার্ড ১০)ফ্যামিলি শেফার, ১১)হাউসমেট, ১২)প্রাইভেট সেইলর ১৩)ওয়াচম্যান অ্যান্ড সিকিউরিটি গার্ড ১৪)ডমেসটিক লেবারার ১৫)পার্কিং ভ্যালেট ওয়ার্কার্স ১৬)হাউস ফ্যালকন কেয়ারটেকার অ্যান্ড ট্রেইনার ১৭)বেবিসিটার ১৮)প্রাইভেট নার্স ১৯)ইঞ্জিনিয়ার

আমিরাতের কাজের ভিসা পেতে লাগবে আচরণের সনদপত্র- আমিরাতের শ্রমিক ভিসা

সংযুক্ত আরব আমিরাতে কাজের ভিসা পেতে হলে নতুন নিয়ম মানতে হবে ভিসা আবেদনকারী বিদেশি শ্রমিককে। এজন্য ভিসা আবেদন করার সময় জমা দিতে হবে সদাচরণের সনদপত্র।

See also  দক্ষিণ কোরিয়া লটারি ২০২২ -দক্ষিণ কো‌রিয়ায় গিয়ে মা‌সে দুই লাখ টাকা আ‌য়ের সু‌যোগ

আরব আমিরাতে শ্রমিক ভিসা প্রত্যাশী প্রত্যেক শ্রমিককে তার নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে অথবা আগের কর্ম ক্ষেত্র থেকে অথবা নিজ দেশ থেকে চারিত্রিক প্রত্যয়নপত্র নিয়ে ভিসা আবেদনের সাথে জমা দিতে হবে। সেই সনদে দুবাই ভিসা / আরব আমিরাত ভিসা আবেদনকারী বিগত পাঁচ বছরে ভালো আচরণ করেছেন কি না তার বিস্তারিত বিবরণ থাকবে। নিরাপত্তার খাতিরে আরব আমিরাত সরকার গত ৪ ফেব্রুয়ারী ২০১৮ থেকে এই নিয়ম চালু করেছে। তবে চিকিৎসা, ভ্রমন বা মিশন ভিসার জন্য এই চারিত্রিক প্রত্যয়নপত্র লাগবে না।

দুবাই ভিসা ২০১৮ – দালাল থেকে দূরে থাকুন

৬০০ থেকে ৮০০ দিরহামের বেতনে গৃহকর্মী বা এধরনের ভিসা পাওয়া যায় ফ্রিতে অথবা অল্প খরচে, কিন্তু আমাদের বাংলাদেশের দালাল চক্র এই ভিসার জন্য হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। এই টাকা জোগাড় করার জন্য অনেকে তাদের শেষ সম্বল টুকুও বিক্রি করে দিচ্ছেন। কিন্তু এই শ্রমিকদের থাকে না কোন প্রশিক্ষণ বা কাজ সম্পর্কে সঠিক ধারনা। দালালরা অন্য কাজের কথা বলে লক্ষ লক্ষ টাকা নিয়ে পাঠানোর ব্যবস্থা করে গৃহ কর্মীর ভিসায়। তারপর যখন দেখা যায় কাজের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা তখন এই সহায় সম্বল হারানো মানুষগুলোর কিছুই করার থাকেনা। তাই কোন ভিসায় যাচ্ছেন কোন এজেন্সির মাধ্যমে তা জেনে বুঝে যাচাই বাছাই করে তারপর বিদেশের পথে পা বাড়ান। আর এই ১৯ ক্যাটাগরির ভিসার জন্য কোন এজেন্সিকে ভুলেও টাকা দেবেন না। একমাত্র ইউএই সরকারের অনুমদিত তকদীর সেন্টার এর মাধ্যমে বাংলাদেশ থেকে আমিরাতে কর্মী নেয়া হবে। আর এই ১৯ ক্যাটাগরির ভিসায় বাংলাদেশ থেকে আমিরাতে যেতে কত টাকা খরচ হবেীবং বিস্তারিত পদ্ধতি কি তা আগামী ৩ মাসের মধ্যে জানতে পারবেন। এজন্য চোখ রাখুন আমাদের ওয়েবসাইট planetbangla.com এ।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি ওয়ার্কারদের ভিসা বন্ধের নেপথ্যের কারন- ইউএই ভিসা

উল্লেখ আরব আমিরাত ২০১২ সালের আগস্ট মাস থেকে বাংলাদেশের পাসপোর্ট ধারী সকল বাংলাদেশীর জন্য নতুন ভিসা প্রদান স্তগিত করে দেয়। যার কারণ হিসাবে তখন বলা হয়েছিল জাল পাসপোর্ট ভিসা সহ বার বার কিছু বাংলাদেশী ধরা পড়ে। এছাড়া পর্ণ সিডি ব্যবসা, চুরি, খুন এমনকি ধর্ষণের মত অপরাধে সে সময় বাংলাদেশী শ্রমিকারা জড়িয়ে পড়েছিল। এছাড়া অনেকেই আমিরাতে ভুয়া প্রতিষ্ঠান খুলে হাজার হাজার শ্রমিক নিয়ে গিয়েছিল যারা ৩/৪ মাস পরেই বেকার হয়ে গিয়েছিল এবং পরবর্তীতে বিভিন্ন অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে বাংলাদেশের ইমেজ নষ্ট করে দিয়েছিল।

See also  কোরিয়া লটারি 2022 ফলাফল এবং কোরিয়া যাবার পরবর্তী ধাপ । কোরিয়া লটারি রেজাল্ট ২০২২

সে সময় আরব আমিরাতের আদালত অনেক বাংলাদেশীকে ভয়ঙ্কর সব অপরাধের জন্য যাবজ্জীবন কারাদণ্ড এমনকি মৃত্যুদণ্ড ও দেয়। তাই আবার দুবাই ভিসা চালু হলে বাংলাদেশীরা যেন আবার পুরানো অপরাধের পথে পা না বাড়ায় তা নিশ্চিত করা সব আমিরাতের ভিসা প্রার্থীর কর্তব্য। বাংলাদেশ নাম শুনলেই যেন অন্য কোন দেশের মানুষ নাক না সিটকায়ে সম্মান করে।

আরও দেখুন

কোরিয়া লটারি-দক্ষিণ কো‌রিয়ায় গিয়ে মা‌সে দুই লাখ টাকা আ‌য়ের সু‌যোগ।

প্ল্যানেট বাংলা জব ডেস্ক

Planet Bangla – সফল জীবন সহজ ভুবন

 

[button link=”facebook.com/planetbanglaofficial” color=”red” newwindow=”yes”] আমাদের ফেসবুক পেজে লাইক দিন[/button]  [button link=”https://www.youtube.com/channel/UCaLHecvFobxHhHRBMc50xyw?sub_confirmation=1″ color=”black” newwindow=”yes”] ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন[/button]



6 thoughts on “সংযুক্ত আরব আমিরাতে নতুন ভিসা – দুবাই ভিসা ২০২২”

  1. হাউস কিপার এ যেতে হলে কত টাকা লাগবে আর দুবাই যেতে হলে পাসপোর্ট এ কত বছর লাগবে যানাবেন

    Reply
    • বাংলাদেশ সরকার খুব শিগ্রই খরচ সহ বিস্তারিত প্রকাশ করবে। আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে

      Reply
  2. আমি টাইলস মিশনের কাজ পারি তাহলে দুবাই যেতে পারবো কি এখন

    Reply
  3. এটা সরকারের একটা ভালো উদ্যোগ আমি সাধুবাদজানাই।

    Reply

Leave a Comment