শখের ফটোগ্রাফি করে অনলাইনে প্যাসিভ ইনকাম করুন

ফটোগ্রাফি যদি হয় আপনার শখ, তাহলে অনলাইনে আপনার শখের ফটোগুলি বিক্রি করে প্যাসিভ ইনকাম করতে পারেন। ফটো বিক্রি করার জন্য আপনাকে পেশাদারী ফটোগ্রাফার হতে হবে না। ফটোগ্রাফির সাধারণ ধারনা এবং আপনার শখের ক্যামেরায় তোলা ছবিই আপনি ইন্টারনেটে বিক্রি করে আয় করতে পারেন। তাই অনলাইনে ছবি বিক্রি করে আয় করুন আর ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়ুন। ইন্টারনেটে ছবি কেনা বেচার এমন হাজার হাজার ওয়েবসাইট আছে যেখানে আপনি আপনার তোলা ছবি পোস্ট করতে পারেন। ঐ সাইট থেকে যখনই আপনার কোন ছবি সেল হবে আপনি আপনার পেমেন্ট পেয়ে যাবেন।

তবে আপনি যদি ফটোগ্রাফি লাইনে নবিশ হয়ে থাকেন তবে ফটোগ্রাফি সম্পর্কে আরও বিস্তারিত জানুন এবং দরকার হলে কোন প্রফেশনাল ট্রেনিং করে নিন। কারণ আপনি যে ছবি বিক্রির জন্য জমা দিবেন সেই ছবি সৃজনশীল এবং আকর্ষণীয় হতে হবে। ল্যান্ডস্কেপ বা যে কোন কিছুর ছবি দিলেই ঐ সকল সাইটে তা অ্যাপরুভ পাবেন না। আপনার ছবি এমন হতে হবে যা কেউ তাদের ব্যবসায় এবং ওয়েবমাস্টারগণ তাদের ব্লগ এবং ওয়েবসাইটের জন্য স্টক ফটো হিসাবে কিনতে চায়।

আপনি যদি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে চান তা হলে আপনাকে শুরুতে কিছু বিনিয়োগ করে ভাল মানের একটা ক্যামেরা এবং লেন্স কিনতে হবে। আর প্রতিদিন সময় করে ভাল ভাল ছবি তোলার চেষ্টা করুন। ছবি তোলার সময় খেয়াল রাখুন আপনি যে সাইটে ছবি জমা দিবেন তাদের ডিমান্ড ফুলফিল করে ছবি তুলছেন কিনা। আর ছবি জমা দেয়ার আগে কখনো এডিট করে রেজুলেশন কমাবেন না। সাধারণত সব ফটো সাইটে মূল রেজুলেশনের জেপিইজি ফরম্যাটে ছবি জমা দিতে বলে।

এখন চলুন দেখে নেই ছবি বিক্রি করার এমন কিছু ওয়েবসাইট
Domain names for just 88 cents!

এখানে পাঁচটি সাইট সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে যেখানে আপনি আপনার তোলা ফটো থেকে আয় করতে পারেন।

 

১) 500px Prime

এই সাইটের তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী প্রায় পাঁচ মিলিয়ন আলোকচিত্রী 500px Prime সাইটে তাদের ছবি সাবমিট করে থাকে। আপনি প্রতিটি ছবির লাইসেন্স বিক্রি (স্ট্যান্ডার্ড লাইসেন্স $ 250) জন্য ৭০% পর্যন্ত পাবেন, এবং আপনার ছবি বড় বিজ্ঞাপন প্রচারাভিযানে অংশ হতে পারে যদি আপনি তাদের বাণিজ্যিক লাইসেন্সিং জন্য জমা দেন।

প্রথমে prime.500px.com এ একটি ফ্রি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করুন। তারপর আপনার ফটোগুলি জমা দিন, আপনার ক্যাটালগ বৃদ্ধি করুন এবং প্রতিটি চিত্র (মডেল, তারিখ সহ) জন্য প্রয়োজনীয় ফর্মগুলি পুরন করুন।

এই সাইটে যে ছবি গুলো জমা দিবেন তাদের সর্ত অনুযায়ী আপনি আর অন্য কারো কাছে ছবিটির লাইসেন্স দেয়া বা বিক্রি করতে পারবেন না।

এখানে দামের একটি গ্যাপ লক্ষ্য করা যায়। কিন্তু যখন আপনি নিয়মিত ছবি বিক্রি করতে থাকবেন তখন আস্তে আস্তে বেশি দাম পাবেন।

 

২) SmugMug Pro

SmugMug প্রো আপনাকে আপনার ইমেজ জন্য 85% পর্যন্ত কমিশন দিয়ে থাকে। এজন্য অবশ্য আপনাকে মিনিমাম মাসিক ১২.৫০ ডলার সাবস্ক্রিপ্সন ফি দিয়ে সাইন আপ করতে হবে। এই সাইটে আপনি বিনা মুল্যে আকাউন্ট খুলতে পারবেন না।

নিজের উঠানো ছবি বিক্রি করে প্যাসিভ ইঙ্কাম করতে SmugMug Pro তে একটি অ্যাকাউন্ট খুলে ফেলুন এবং ছবি আপলোড করে অপেক্ষা করুন। ছবি বিক্রি থেকে জে আয় হবে তা অন্য যে কোন ফ্রিল্যান্সিং থেকে বেশি হবে।

 

 

৩) Shutterstock

শাটারস্টক এ প্রতি ইমেজ ডাউনলোডের জন্য $ 120 পর্যন্ত আয় করা যায়। এই সাইটের আবেদন প্রক্রিয়া একটু জটিল, কিন্তু যদি একবার আপনি এই ওয়েবসাইটের সদস্য হতে পারেন এবং নিয়মিত ভাল মানের ছবি আপলোড করেন তাহলে আপনার আজীবনের আয়ের একটা ভাল মাধ্যম হতে পারে শাটারস্টক।

সারা পৃথিবীতে প্রতি বছর 500 মিলিয়নেরও বেশি ছবি ডাউনলোডের মাধ্যমে ফটোগ্রাফার রা মোট $ 300 মিলিয়নের বেশি উপার্জন করেছেন। এছাড়াও Shutterstock স্টক ভিডিও ফুটেজ, এইচডি এবং 4K ভিডিও সহ, ইমেজ এবং ভেক্টর বিক্রি করে থাকে। তাই চাইলে এগুলো থেকেও ইনকাম করতে পারেন।

আপনি আপনার প্রথম আপলোড করা ছবি থেকে ছবির মান অনুযায়ী ৪ সেন্ট থেকে $ 200 পর্যন্ত আয় করতে পারেন

 

৪) iStockphoto

এই সাইটটি ২০০১ সাল থেকে  অনলাইনে স্টক ছবি বিক্রি করে আসছে। এটি একটি পুরাতন সাইট, এবং এটি ফটোগ্রাফার দের একটি বিস্তৃত নেটওয়ার্ক। এখানে নতুন আবেদনকারীকে নিশ্চিতভাবে নিশ্চিত করে যে তারা তাদের ছবি বিক্রি করে অনলাইনে ভাল পরিমানে আয় করতে পারবেন।

আবেদন করতে, আপনার জন্য সবচেয়ে উপযুক্ত বিভাগ (ছবি, ভিডিও বা অডিও) নির্বাচন করুন এবং একটি অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করুন। IStockphoto টিম আপনার যোগ্যতা পর্যালোচনা করবে এবং আপনাকে তাদের সামনে যোগ্য প্রমান করতে একটি সংক্ষিপ্ত ক্যুইজে অংশ নিতে হবে। তারপর চূড়ান্ত ভাবে আপনাকে নির্বাচন করতে তারা আপনার কিছু কাজ / ছবি দেখতে চাইবে। সেগুল আপলোড করুন এবং অপেক্ষা করুন। আপনার কাজ তাদের পছন্দ হলে আপনি iStockPhoto এর সদস্য হয়ে যাবেন।

একবার iStockPhoto ্থেকে আপনার ছবি বিক্রি হলে, আপনি সর্বনিম্ন পাবেন ১৫%। । এছাড়া এদের এক্টা ফিচার নিয়ে আপনি বিক্রিত ছবির ৪৫% পর্যন্ত পেতে পারেন।

 

৫) Etsy

Etsy তে বিবাহের ছবি, বিভিন্ন অনুষ্ঠানের ছবি এবং বিভিন্ন থিমযুক্ত ছবি বিক্রয়ের জন্য একটি ভাল ওয়েবসাইট।

ফি ফিচারটি প্রাথমিক অবস্থায় একজন ফটোগ্রাফারের জন্য উপকারী হলেও (Etsy প্রতিটি বিক্রয়ে ২0 সেন্ট এবং বিক্রয়ের দামের 3.5% কেটে রাখে), ফলে বিনা খরচে আপনি আপনার ছবি বিক্রয় করে অতিরিক্ত আয় করতে পারবেন।

যদি আপনি  উপরে উল্লেখিত এই সাইটগুলিতে আপনার তোলা ছবি বিক্রি করতে চান, তাহলে আপনার ছবি উঠানোর ভাল হাত থাকতে হবে এবং ভাল ছবি উঠানো শিখে শুরু করতে হবে। তবে তার থেকে বড় কথা হল আপনাকে ফটোগ্রাফি সম্পর্কে একটা বেসিক ধারণা থাকতে হবে এবং ভাল মানের একটা ক্যামেরা থাকতে হবে। আসলে আপনি আপনার শখের এই কাজ দিয়ের মাসে হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন যদি আপনি এখন থেকেই কাজ করা শুরু করেন এবং সেভাবে চিন্তা করেন। অনলাইনে আয় করা খুব কঠিন কোন কাজ না। এটা যে কেউ চাইলেই করতে পারে যদি তার ইচ্ছা শক্তি থাকে। এছাড়া অনলাইনে আয় করার আরও বিস্তারিত জানতে এই পোস্ট টি পড়ে দেখতে পারেন। আর সফল হতে চাইলে পড়ে ফেলুন এই পোষ্ট টি