বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি রেজাল্ট ২০২০ প্রকাশিত হবে মার্চ মাসের মাঝামাঝি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) কোর্সে ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন অনলাইনে ২৫শে ফেব্রুয়ারি ২০২০ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৮ই মার্চ ২০২০ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। তাই যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমুহে ২০১৮-২০১৯ শিক্ষা বর্ষের প্রিলিমিনারি টু মাস্টার্স কোর্সে ভর্তি হতে ইচ্ছুক তাদের জন্য এই লেখা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীগন বিস্তারিত জানতে পারবেন। এছাড়া প্লানেট বাংলার ভিজিটর দের জন্য প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির বিস্তারিত এখানে তুলে ধরা হল।

 প্রিলিমিনারি মাস্টার্স ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখুন এখান থেকে




মাস্টার্স প্রিলিমিনারি কি?

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির বিস্তারিত জানার পূর্বে চলুন জেনে আসি মাস্টার্স প্রিলিমিনারি কি? জাতীয় বিশ্ববিদ্যালয়ে সাধারণত ২ ধরণের মাস্টার্স করানো হয়: ১. মাস্টার্স প্রিলিমিনারি এবং ২. মাস্টার্স রেগুলার। এখন আমরা মাস্টার্স প্রিলিমিনারি সম্পর্কে জেনে নেই। জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রিলিমিনারি কোর্স টি হচ্ছে প্রাক মাস্টার্স কোর্স। যারা ন্যাশনাল ইউনিভার্সিটির অধীনে ডিগ্রী এবং সার্টিফিকেট কোর্স সম্পন্ন করবে তাদের জন্য মাস্টার্স প্রিলিমিনারি কোর্স। প্রিলিমিনারি টু মাস্টার্স কোর্স সম্পূর্ণ করার পরে তারা মাস্টার্স নিয়মিত (রেগুলার) কোর্সে ভর্তি হতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি বিজ্ঞপ্তি

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি – সার সংক্ষেপ
  • ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২০
  • মাস্টার্স ভর্তির অনলাইন আবেদন শুরু: ২৫ ফেব্রুয়ারী ২০২০ – বিকাল ৪ টা
  • ভর্তির অনলাইন আবেদন শেষ: ০৮ মার্চ ২০২০ – রাত ১২ টা
  • আবেদনের প্রিন্টেড কপি জমাদান: ২৬ ফেব্রুয়ারি থেকে ০৯ মার্চ ২০২০ [আবেদন ফর্মে উল্লেখিত কলেজে]
  • প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) কোর্সে আবেদনের ফি : ৩০০ টাকা। [কলেজে জমা দিতে হবে]
  • মাস্টার্স ক্লাশ শুরু: ২৪শে মার্চ ২০২০

 

প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) কোর্সে  ভর্তির জন্য আবেদনের পদ্ধতি

প্রথম ধাপঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) কোর্সে ভর্তির জন্য আপনাকে প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সাইট www.nu.ac.bd এ গিয়ে Admission পেজ এ  ক্লিক করে ভর্তি সাইট http://app1.nu.edu.bd/ এ যেতে হবে। তারপর বামপাসের [Apply Now Masters Preli] বাটনে ক্লিক করে আপনার বিস্তারিত তথ্য দিয়ে আবেদন সম্পন্ন করতে হবে এবং প্রিন্ট কপি নিতে হবে।

দ্বিতীয় ধাপঃ এরপর আবেদনের উক্ত প্রিন্টেড কপির নির্ধারিত জায়গায় স্বাক্ষর সহ প্রয়োজনীয় কাগজপত্র এবং আবেদন ফি ৩০০ টাকা সহ আবেদনকৃত কলেজে ৯ই মার্চ ২০২০ তারিখের মধ্যে জমা দিতে হবে।

তৃতীয় ধাপঃ কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে (২৬/২/২০২০ থেকে ১০/৩/২০২০)



মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ – প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত)

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি ২০২০

 

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির যোগ্যতাঃ

যারা প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি হতে ইচ্ছুক এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স প্রিলি করতে চান তারা আবেদনের পূর্বে অনুগ্রহ করে উপরে উল্লেখিত মাস্টার্স ভর্তির বিজ্ঞপ্তির ১ম এবং ২য় পাতা থেকে দেখে নিন আবেদনের সাধারন যোগ্যতা এবং পদ্ধতি অংশটুকু। তারপর যদি বিশ্ববিদ্যালয়ের উল্লেখিত যোগ্যতার সাথে আপনার মিল থাকে তবে নিচে মাস্টার্স ভর্তির লিঙ্কে গিয়ে আবেদন করুন।




আবেদন করুন

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ভর্তির দিক নির্দেশনা

নিচের পর্যায়ক্রমে ছবির নির্দেশনা অনুসরণ করুন আর আবেদন করার পূর্বে জেনে নিন কিভানে অনলাইন অ্যাপ্লিকেশন করবেন এবং কি কি তথ্য দিতে হবে।

 

 

 

 

 




 

 

 

 

 

মাস্টার্স ভর্তি রেজাল্ট ২০২০ঃ মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি রেজাল্ট ২০২০

মাস্টার্স ভর্তি রেজাল্ট ২০২০ঃ মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি রেজাল্ট ২০২০ প্রকাশিত হবে ১২ই মার্চ বিকাল ৪টায়। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সাইটের মাধ্যমে জানতে পারবেন প্রিলিমিনারি ভর্তি রেজাল্ট ২০১৮-২০১৯। এছাড়া প্ল্যানেট বাংলা থেকে প্রিলিমিনারি ভর্তি রেজাল্ট ২০২০ সম্পর্কে জানতে ভর্তি প্রক্রিয়ার পরে চোখ রাখুন এই পেজে। আমরা ন্যাশনাল ইউনিভার্সিটির ভর্তি রেজাল্টের বিজ্ঞপ্তি পাওয়া মাত্র জানিয়ে দেব আপনাদের।




যে সম্পর্কিত লেখা এখানে খুঁজে পাবেনঃ মাস্টার্স প্রিলিমিনারি কি? মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০, মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি রেজাল্ট ২০২০, মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি ২০১৮-১৯, মাস্টার্স এর বিষয় সমূহ মাস্টার্স প্রিলিমিনারি রেজাল্ট ২০২০, মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০, জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি।

শেষ কথা: এই লেখাটি যদি আপনার ভাল লেগে থাকে আর আপনার কোন উপকারে আসে তবে নিচের শেয়ার বাটন চেপে শেয়ার করে অন্যদের দেখার এবং জানার সুযোগ করে দিন। আর যদি আপনার কোন কিছু জানার বা মতামত দেয়ার থাকে তবে নিচের কমেন্ট বক্সে লিখুন।

প্লানেট বাংলার সকল আপডেট নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন (ফেসবুক গ্রুপেও যোগ) দিতে পারেন অথবা আমাদের টুইটার পেজ ফলো করুন। এছাড়া বিভিন্ন শিক্ষামূলক এবং মজার ভিডিও দেখতে প্ল্যানেট বাংলা ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন। “প্ল্যানেট বাংলা – অনলাইন দুনিয়ায় বাংলার প্রতিনিধি