আজ সারা বিশ্বের মানুষ করোনা ভাইরাসের ভয়ে আর আতঙ্কে দিন কাটাচ্ছে। বিশ্বের প্রায় সব কটি দেশে ছড়িয়ে পড়েছে এই প্রান ঘাতি মহামারী ভাইরাস করোনা। আর এই করোনা ভাইরাসের ফলে মানুষ আক্রান্ত হচ্ছে কভিড ১৯ রোগে। করোনা ভাইরাস প্রতিরোধে প্রতিটা দেশের সরকার তাদের জনগণকে বদ্ধ করে রেখেছে নিজ গৃহে। চলুন আজ করোনা আর এই কভিড ১৯ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

করোনা ভাইরাস কী?

করোনা ভাইরাস হল ভাইরাসের একটি বৃহত্তর পরিবার যা প্রাণীদেহে বা মানুষের মধ্যে বিভিন্ন ধরনের অসুস্থতার কারণ হিসাবে দেখা দিয়েছে। গত কয়েক বছরে পৃথিবীতে বেশ কয়েকটি করোনা ভাইরাসের দেখা মিলেছে যার ফলে মানবদেহে শ্বাস প্রশ্বাসের সংক্রমণ থেকে শুরু করে মিডলইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম (মার্স) এবং সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম (সার্চ ) এর মতো মারাত্মক রোগের সংক্রমণ দেখা দিয়েছিল বলে জানা যায়। বর্তমানে চীনের উহান শহর থেকে উৎপত্তি হওয়া নতুন এবং মারাত্মক সংক্রমিত করোনা ভাইরাস দ্বারা সৃষ্ট রোগ হচ্ছে কোভিড -১৯।

কভিড -১৯ কী?

কোভিড -১৯ হল একটি সংক্রামক রোগ যা করোনা ভাইরাস দ্বারা সংক্রামিত হয়ে বর্তমানে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। নতুন এই ভাইরাস এবং রোগটি ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রাদুর্ভাব শুরুর আগ পর্যন্ত মানুষের কাছে অজানা-অচেনা ছিল।

 

নিচের বিবিসির ভিডিও থেকে দেখুন করোনা ভাইরাসের লক্ষণ এবং প্রতিরোধে কি করবেন

আরও পড়তে পারেন