বাংলা পত্রিকার তালিকা ২০১৯

এখন আপনি এক ক্লিকেই বাংলাদেশের সকল পত্রিকা পড়তে পারেন। অনলাইনে আপনার প্রিয় বাংলা পত্রিকা বা ইপেপার খুঁজে খুঁজে আর হয়রান হতে হবে না। বাংলা পত্রিকার এই ডাইরেক্টরি থেকে বাংলা এবং ইংরেজি ভাষায় আপনার দরকারি এবং পছন্দের সকল পত্রিকার এবং ম্যাগাজিনের ওয়েবসাইট লিংক পেয়ে যাবেন। তাই যে কোন পছন্দের অনলাইন পত্রিকা পড়তে শুধু নির্দিষ্ট পত্রিকা বা মিডিয়ার লিঙ্কে ক্লিক করুন। সাথে সাথে আপনার ওয়েব ব্রাউজারে নতুন একটি ট্যাবে খুলবে, যেখান থেকে পড়তে পারবেন পছন্দের বাংলা পত্রিকা।

এখন সারা পৃথিবীর বাংলা ভাষা ভাষী মানুষের কাছে বাংলাদেশী সংবাদের ওয়েবসাইটগুলি ক্রমবর্ধমান ভাবে জনপ্রিয় হচ্ছে, যদিও বাংলা পত্রিকার মুদ্রণ সংস্করণ গুলো অনলাইন সংস্করণের তুলনায় বেশি নির্ভরযোগ্য।

নিচের তালিকা থেকে দেখে নিন আপনার পছন্দের বাংলা পত্রিকা সহ বাংলায় প্রকাশিত ও প্রচারিত সকল মিডিয়ার আপডেট।

 

বাংলা পত্রিকা সমূহের তালিকা

  • প্রথম আলো প্রথম আলো প্রথম আলো বাংলাদেশের সব থেকে জনপ্রিয় দৈনিক পত্রিকা ।
  • বাংলাদেশ প্রতিদিন বাংলাদেশ প্রতিদিন বাংলাদেশ প্রতিদিন অসংখ্য পাঠক প্রতিদিন পড়ে থাকে। পাঠক জনপ্রিয়তায় এটা বাংলাদেশসের অন্যতম জনপ্রিয় একটি পত্রিকা ।
  • কালের কন্ঠ কালের কণ্ঠ
    আরেকটি জনপ্রিয় বাংলা সংবাদপত্র, যা সারা বাংলাদেশে দৈনিক প্রচারিত।
  • যুগান্তর যুগান্তর দৈনিক বাংলা পত্রিকা যেটি মানসম্মত খবর এবং তথ্য সরবরাহ করে
  • ইত্তেফাক ইত্তেফাক দৈনিক ইত্তেফাক বাংলাদেশের প্রাচীনতম দৈনিক পত্রিকার মধ্যে অন্যতম একটি পত্রিকা যেটি এখনও পাঠকদের মধ্যে সমান জনপ্রিয়।
  • মানবজমিন মানব জমিন ঢাকা, বাংলাদেশ থেকে প্রকাশিত ট্যাবলয়েড পত্রিকা।
  • সমকাল সমকাল ঢাকায থেকে প্রকাশিত বাংলাদেশী দৈনিক পত্রিকা।
  • আমাদের সময় আমাদের সময় ব্রডশিট পত্রিকা যেটি বাংলা মোটর, ঢাকা থেকে প্রকাশিত।
  • জনকণ্ঠ জনকণ্ঠ গ্লোব গ্রুপের মালিকানাধীন দৈনিক বাংলা সংবাদপত্র।
  • ইনকিলাব ইনকিলাব ব্রডশিট বাংলা পত্রিকা ।
  • ভোরের কাগজ ভোরের কাগজ আন্তর্জাতিক সংবাদ পরিবেশনের পাশাপাশি স্থানীয় ও আঞ্চলিক খবরগুলি গভীরভাবে বিশ্লেষণ করে প্রকাশ করে থাকে।
  • সংবাদ সংবাদ বাংলাদেশের প্রাচীন পত্রিকার অন্যতম একটি।
  • নয়া দিগন্ত নয়া দিগন্ত ২00৪ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশী জনপ্রিয় পত্রিকার অন্যতম একটি।
  • যায়যায়দিন যায়যায় দিন সর্বশেষ সংবাদ, শিরোনাম এবং বিশ্লেষণ সহ দৈনিক ব্রডশিট পেপার।
  • সংগ্রাম সংগ্রাম ক্রীড়া, ব্যবসা, সংস্কৃতি, শিক্ষা, এবং আরো সমন্বিত পত্রিকা।
  • ManobKantho মানবকন্ঠ গুলশান, ঢাকা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকা।
  • Shokaler Khabor আলোকিত বাংলাদেশ জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ কভারেজ সহ দৈনিক বাংলা সংবাদপত্র।
  • Ajkaler Khobor আজকালের খবর দেশবন্ধু গ্রুপ দ্বারা প্রকাশিত দৈনিক পত্রিকা।
  • Ajker Patrika আজকের পত্রিকা সর্বশেষ প্রকাশিত খবর, ব্যবসা, ক্রীড়া, এবং বিনোদন জন্য।
  • Protidiner Sangbad প্রতিদিনের সংবাদ দৈনিক বাংলা পত্রিকা।
  • Dinkal দিনকাল ঢাকা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকা।
  • BangladesherKhabor.net বাংলাদেশের খবর বাংলা সংবাদ শিরোনাম এবং গল্প সমুহ প্রকাশিত হয় ।
  • bd journal বাংলাদেশ জার্নাল ঢাকা থেকে প্রকাশিত বাংলা সংবাদপত্র।
  • Amar Sangbad আমাদের সংবাদ ঢাকা ভিত্তিক বাংলা ভাষার সংবাদপত্র।
  • Vorer Pata ভোরের পাতা ব্রেকিং নিউজ, স্পোর্টস, বিনোদন এবং আরো অনেক কিছু পাবেন ভোরের পাতায়।
  • Khola Kagoj খোলা কাগজ ব্যবসা, জীবনধারা, এবং ক্রীড়া সংবাদের বস্তুনিষ্ঠ বাংলা সংবাদপত্র।

 বাংলা নিউজ ওয়েবসাইট সমূহের তালিকা

 

বাংলাদেশে আঞ্চলিক পত্রিকা সমূহ

বাংলাদেশের বেশিরভাগ জাতীয় দৈনিক পত্রিকা ঢাকা থেকে প্রকাশিত হয়। এছাড়া চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা ও কুমিল্লা সহ অন্যান্য বড় শহর থেকেও কয়েকটি দৈনিক পত্রিকা প্রকাশিত হয়ে থাকে। তবে প্রায় সব শহরে কমপক্ষে একটি স্থানীয় সংবাদপত্র এবং বাংলা নিউজ ওয়েবসাইট রয়েছে। একটি স্থানীয় বা আঞ্চলিক সংবাদপত্র একটি অঞ্চলের হয়ে কাজ করে এবং স্থানীয় সম্প্রদায়গুলির মুখপাত্র হয়ে তাদের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

বাংলাদেশের ইংরেজি পত্রিকা সমুহ

সাক্ষরতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে গত তিন দশক ধরে বাংলাদেশে ইংরেজি ভাষার সংবাদপত্রের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ইংরেজি পত্রিকার নিয়মিত বিভাগগুলি মধ্যে মতামত / সম্পাদকীয়, রাজনীতি, ব্যবসা, ক্রীড়া, শিক্ষা এবং বিনোদন বেশি জনপ্রিয়।

জাতীয় দৈনিক ডেইলি প্রথম আলোর ইংরেজি-ওয়েব সংস্করণ

 

বাংলাদেশের সংবাদ সংস্থা

 

প্ল্যানেট বাংলার নিউজ ওয়েব ডাইরেক্টরি থেকে খুঁজে নিন আপনার পছন্দের আন্তর্জাতিক, দেশীয় এবং স্থানীয় বাংলা নিউজপেপার, বাংলা পত্রিকা, বাংলা সংবাদপত্র, বাংলা ম্যাগাজিন, বাংলা টিভি চ্যানেল, বাংলা রেডিও চ্যানেল সহ সকল অনলাইন মিডিয়ার লিংক। এই পোস্টের মাধ্যমে বাংলা ভাষায় বাংলাদেশ সহ বিশ্বব্যাপী জনপ্রিয় সকল সংবাদপত্রের তালিকা রয়েছে। এছাড়া প্রতিদিনে সারা বাংলাদেশে এবং সারা পৃথিবীতে ঘটে যাওয়া সনবাদের শিরোনাম গুলো দেখতে পারবেন এবং পছন্দের বিভিন্ন সংবাদপত্রের সংবাদ পড়তে পারবেন। তাই বলা যায় এই একটি পোস্টের মাধ্যমে সারা দুনিয়ার খবর এবং দৈনিক পত্রিকা এখন আপনার নাগালের মধ্যেই।

আজকের বাংলা পত্রিকা

আমাদের ওয়েবসাইটটি বাংলাদেশে এবং বিদেশে বসবাসরত বাংলা ভাষাভাষী সম্প্রদায়ের জন্য বাংলা, ইংরেজি এবং অনলাইন পত্রিকার একটি পুরনাঙ্গ তালিকা সরবরাহ করে। এখানে বাংলা ও ইংরেজিতে প্রকাশিত বাংলাদেশের সকল প্রধান প্রধান জাতীয় পত্রিকার তালিকা রয়েছে। এছাড়া প্রতিটি বিভাগ, জেলা এবং স্থানীয় শহর থেকে প্রকাশিত সমস্ত স্থানীয় পত্রিকা তালিকাভুক্ত করা হয়েছে। “স্থানীয়” পত্রিকা বিভাগে স্থানীয় নিউজ পেপার গুলোর লিস্ট দেয়া হয়েছে।এছাড়া বিদেশি বাংলা পত্রিকা বিভাগে পৃথিবীর বিভিন্ন দেখের প্রধান শহরগুলিতে বসবাসরত বাংলা কমিউনিটি থেকে প্রকাশিত বিদেশি বাংলা পত্রিকা এবং ভারতীয় বাংলা পত্রিকা অন্তর্ভুক্ত করা হয়েছে।

আমরা প্রতিনিয়ত বাংলা পত্রিকার এই সুবিশাল ডাইরেক্টরি আরও সমৃদ্ধ করার চেষ্টা করে যাচ্ছি। যদি কোন বাংলা পত্রিকা আমাদের প্রকাশিত বাংলা পত্রিকার লিস্টে না থাকে তবে যে কেউ আমাদের ফেসবুক পেজে অনুরোধ করতে আমরা উক্ত পত্রিকা নিউজ পেপার ডাইরেক্টরিতে তুলে দেব। তাই যদি এখানে আপনার প্রিয় শহরের বাংলা পত্রিকা দেখতে না পান, তবে আমাদের ফেসবুক পেজে অনুরোধ করুন। আমরা  বাংলাদেশ সহ বিশ্বের ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ইউরোপ, মধ্যপ্রাচ্য সহ সকল অঞ্চলের জাতীয় এবং স্থানীয় বাংলা পত্রিকা জমা দেয়ার জন্য সকলকে উৎসাহিত করি। এখানে ক্লিক করে আপনার পত্রিকা জমা দিন।

 

বাংলাদেশ অনলাইন পত্রিকা ও অনলাইন মিডিয়ার বিশ্ব রেকর্ড

যদিও পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ একটি ছোট দেশ। কিন্তু বাংলাদেশ থেকে প্রচুর সংখ্যক সংবাদপত্র, টিভি, ম্যাগাজিন এবং অনলাইন পত্রিকা, নিউজ পোর্টাল বাংলা ব্লগ ওয়েবসাইট প্রকাশিত হয় এবং সেগুলো নিয়মিত ভাবে আপডেট হয়। এছাড়া বাংলা ভাষা ভাষী মানুষের জন্য গর্বের খবর যে বাংলাদেশী অনলাইন মিডিয়া অনলাইনে বিভিন্ন ক্ষেত্রে পাঠক জনপ্রিতায় বিশ্ব রেকর্ড করেছে। ১০ হাজারেরও বেশি অনলাইন মিডিয়া বাংলাদেশ নামের এই ছোট্ট দেশ থেকে নিয়মিত আপডেট হচ্ছে। এছাড়া প্রতি নিয়ত বিভিন্ন খবরের ক্যাটাগরিতে নতুন নতুন অনলাইন মিডিয়া যুক্ত হচ্ছে। তবে এর সাথে একটি বিষয় মাথা চাড়া দিয়ে উঠেছে আর তা হল অনলাইনে ভুয়া খবর। তাই সম্মানিত পাঠকদের অনলাইন পত্রিকা বা অনলাইন মিডিয়াতে প্রকাশিত খবর দেখে আগে নিশ্চিত হয়ে নিন। আসলেই উক্ত খবরের উৎস কি এবং যে অনলাইন পত্রিকা বা মিডিয়ায় প্রকাশিত হয়েছে তাদের কতটুকু গ্রহনযোগ্যতা আছে?

এছাড়া অনেক প্রবাসী বাংলাদেশী তাদের নিজস্ব চাকরির / বসবাসের দেশে সংবাদ মাধ্যম স্থাপন করেছে। তারা বিশ্বব্যাপী মিডিয়া নিবন্ধন আইন ও আদেশ অনুসরণ করে তাদের পোর্টাল নিবন্ধন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মালয়েশিয়া সরকার তাদের নিজস্ব আইন অনুসারে হাজার হাজার বাংলাদেশী অনলাইন বাংলা পত্রিকার অনুমোদন দিয়েছে । তাই বাংলা পত্রিকা এখন শুধু মাত্র বাংলাদেশ বা ইন্ডিয়ার কোলকাতা থেকেই প্রকাশিত হয় না। এখন সারা বিশ্ব থেকেই প্রকাশিত হচ্ছে।

অন্যদিকে বাংলাদেশের নিউজ মিডিয়া এখন শিল্পের খ্যাতি অর্জন করেছে। সুতরাং সরকার এখন পত্রিকা এবং সাংবাদিকদের অধিকার এবং বেতন কাঠামোর মৌলিক সুরক্ষা নিশ্চিত করতে কাজ করছে। তাই বাংলা ভাষা ভাষী মানুষও এই খাতে আসতে ইচ্ছুক হচ্ছে। আমরা গর্বিত যে PlanetBangla.com সর্বদা অনলাইন মিডিয়ার মালিক এবং অনলাইন মিডিয়া সাংবাদিকের সাথে থেকে সাংবাদিকদের সুরক্ষা, নিরাপদভাবে জীবন এবং চাকরি সুরক্ষার জন্য তাদের পাশে থাকব। তবে কোন অনলাইন নিউজ পোর্টাল যদি বাংলাদেশ সরকারের নির্ধারিত ডিজিটাল সিকিউরিটি আইন অমান্য করে কোন অবাস্তব খবর প্রকাশ করে তবে তার দায়ভার অবশ্যই উক্ত প্রতিষ্ঠানের উপর বর্তাবে।

বাংলাদেশের জাতীয় পত্রিকা সমূহ

বাংলায় অনলাইন মিডিয়া, অনলাইন পত্রিকা, অনলাইন টিভি, অনলাইন রেডিও বা ব্লগ সাইট চালানোর জন্য বাংলাদেশ সরকার একটি আইন করেছে। “অনলাইন গনমাধ্যম নিতিমালা” নামক আইন সম্পর্কে জনগণ, অনলাইন পোর্টালের মালিক এবং সাংবাদিকদের জানা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি বাংলাদেশ সরকারের এই নীতিমালা মেনে না চলেন তবে আপনার অনলাইন সম্পত্তি ঝুঁকির মুখে পড়তে পারে।

তাই আমরা সবসময় চাই বাংলা অনলাইন পোর্টাল গুলো বাংলাদেশ সরকারের সকল নীতিমালা সুস্পষ্ট ভাবে অনুসরণ করে তাদের কার্যক্রম চালাবে। তাই অনুগ্রহপূর্বক আপনি বিশ্বের যে জায়গায় আপনার ব্যবসা চালান না কেন সেখানে উক্ত দেশের সরকারের আইন অনুসরণ করে কাজ করুন। আপনি যদি স্থানীয় সরকারের সকল নীতিমালা অনুসরণ করে মানুষের সেবা করার জন্য আপনার অনলাইন পত্রিকা বা নিউজ পোর্টাল চালান তবে অবশ্যই তার জন্য আপনি ভাল স্বীকৃতি পাবেন।

যদিও এখন পর্যন্ত ২/১ টা অনলাইন মিডিয়া বাদে প্রায় সবাই মানুষের প্রয়োজনে সঠিক সংবাদ পরিবেশন করে যাচ্ছে। তাই প্ল্যানেট বাংলা অনলাইন ডাইরেক্টরির পক্ষ থেকে এই ক্ষেত্রের সকল কর্মী এবং সংযুক্ত সবাইকে ভাল কাজের জন্য শুভ কামনা জানাচ্ছে। প্ল্যানেট বাংলা এই বিশ্বাস নিয়ে অগ্রসর হচ্ছে যে খুব শিগ্রই বাংলা ভাষা ছড়িয়ে পড়বে পৃথিবীর প্রতিটি প্রান্তে, অনলাইনের হাজার হাজার ওয়েবসাইট থেকে শত কোটি মানুষের মুখে মুখে।

 

ট্যাগ সমূহ:
বাংলা পত্রিকা,আজকের বাংলা পত্রিকা,বাংলাদেশের জাতীয় পত্রিকা সমূহ,বাংলা পত্রিকা প্রথম আলো,কলকাতার সব বাংলা পত্রিকা,বাংলা সংবাদপত্র,দৈনিক সংবাদপত্র,বাংলা নিউজ পেপার যুগান্তর,বাংলা পত্রিকা আমার দেশ, নয়া দিগন্ত নিউজ,ইপেপার,ই-দৈনিক বাংলাদেশ প্রতিদিন,ইত্তেফাক,ই পেপার প্রথম আলো,দৈনিক ইত্তেফাক পত্রিকা,বাংলাদেশ প্রতিদিন অনলাইন নিউজ,বাংলাদেশ প্রতিদিন পত্রিকা,বাংলাদেশ প্রতিদিন পত্রিকা আজকের,বাংলাদেশে প্রতিদিন আজকের বাংলাদেশ প্রতিদিন অনলাইন নিউজ, সংবাদ,আজকের সংবাদ পত্র,প্রথম আলো সংবাদ পত্র,দৈনিক সংবাদ পএিকা,ই-দৈনিক সংবাদ,আজকের প্রথম আলো সংবাদ,সংবাদ প্রতিদিন,বাংলাদেশের সকল সংবাদ পএ সমূহ,দৈনিক আজকের সংবাদবাংলাদেশ সংবাদপত্র, বাংলাদেশ সংবাদ, বাংলা সংবাদপত্র, বাংলাদেশের সংবাদ, বিডি নিউজ, বাংলা নিউজ, বাংলা নিউজপেপার, অনলাইন বাংলা পত্রিকার তালিকা, বাংলা পত্রিকার লিস্ট, বাংলাদেশ প্রতিদিনের অনলাইন সংবাদ, বাংলা নিউজ ২৪, বিডি নিউজ, বাংলা নিউজ পেপার, ব্যবসা, বিশ্ব, প্রযুক্তি, আর্থিক, মিডিয়া, স্বাস্থ্য ও চিকিৎসা, খেলাধুলা, বিদেশী, স্টক এক্সচেঞ্জ সংবাদ,  বাংলা নিউজ লাইভ, একটি পাতা থেকে পড়ুন সব বাংলা সংবাদপত্র, বাংলা নিউজপেপার, বাংলাদেশ বাংলা নিউজ, বিডি নিউজ, বিডি নিউজ, সব বাংলা পত্রিকা, বাংলাদেশের সংবাদপত্র, সকল বাংলা নিউজ পেপার, বাংলা নিউজ, বাংলা নিউজ পেপার, আজকের বাংলা নিউজ পেপার, আজকের খবর, বাংলা নিউজ, বিডি নিউজ লাইভ, নিউজ বিডি, সর্বশেষ বিডি নিউজ, বাংলা নিউজ ২৪, বিডি নিউজ ২৪, বাংলা পত্রিকা, বাংলায় পত্রিকা, বাংলার পত্রিকা, বাংলাদেশের পত্রিকা, অনলাইন বাংলা পত্রিকা, বাংলাদেশের পত্রিকা।

সব বাংলাদেশী [বিডি] অনলাইন বাংলা [বাঙ্গালী] সংবাদ সংস্থা ও সংবাদপত্র [পত্রিকা] সাইটগুলির সর্বাধিক জনপ্রিয় এবং পুরনাঙ্গ তথ্য ভাণ্ডার [তালিকা]। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবাদ: জাতীয়, আঞ্চলিক, আন্তর্জাতিক অনলাইন মিডিয়া, রেডিও এবং টিভি চ্যানেল থেকে প্রচারিত খবর দেখতে, পড়তে আমাদের এই পাতা অনুসরণ করুন। এখানে পাবেন বিশ্বের সর্বত্র থেকে প্রকাশিত ও প্রচারিত বাংলা পত্রিকা ও সংবাদ সংস্থার পুরনাঙ্গ তালিকা তাই আপনাকে পত্রিকা খুঁজতে বা যে কোন বাংলা মিডিয়ার লিংক খুঁজতে আর হয়রান হতে হবে না বা অন্য কোথাও যেতে হবে না।