সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ (রমজান মাসের ক্যালেন্ডার এবং রোজার দোয়া)

৩রা এপ্রিল ২০২২ তারিখ থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। সারা পৃথিবীর ধর্মপ্রাণ মুসলমানদের নাজাতের ওসিলা হয়ে আসছে পবিত্র মাহে রমজান। সঠিক সময়ে সেহরি ও ইফতার করার জন্য রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ ছবি সহ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়া রোজার দোয়া সমূহ দেখে নিন এবং মুখস্ত করে ফেলুন। গত ৫ই ফেব্রুয়ারি ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ থেকে আনুস্থানিক ভাবে প্রকাশিত হয়েছে সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২। সাবান মাসের চাঁদ উঠা এবং সাহরী ও ইফতারের সময়সূচী 2022 অনুযায়ী এবছরে ১৪৪৩ হিজরী সনের ১ম রমজান হবে ৩রা এপ্রিল রোজ রবিবার। প্রথম দিন সাহরির শেষ সময় ভোর ৪ঃ২৭ মিঃ, ফজরের ওয়াক্ত শুরু ৪ঃ৩৩ মিঃ এবং ইফতারের সময় ৬ঃ১৯ মিঃ।


সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২

এখান থেকে রমজান মাসের ক্যালেন্ডার বিস্তারিত দেখুন এবং ডাউনলোড করে রাখতে পারবেন

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ ডাউনলোড


সারা জাহানের মুসলমানদের নাজাতের উসিলা হয়ে আমাদের মাঝে চলে এসেছে পবিত্র মাহে রমজান। এখানে সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২ (রমজান মাসের ক্যালেন্ডার) এবং সাহরী ও ইফতারের দোয়া সহ রোজার মাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ দোয়া সমূহ এখানে তুলে ধরা হল।

রোজার দোয়া কালাম সমূহ

রোজার নিয়ত

আরবি নিয়ত :
نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم
বাংলা উচ্চারণ: নাওয়াইতুআন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া-আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।
বাংলায় রোজার নিয়ত : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।
ইফতারের আগ মুহূর্তে মহান আল্লাহ্‌র খমাএবং অনুগ্রহ কামনা করে আমরা বেশি বেশি ইসতেগফার পড়ব। এছাড়া ইফতারে পূর্ব মুহূর্তে ইফতার সামনে রেখে দোয়া করলে আল্লাহ্‌র দরবারে সেই দোয়া কবুল হবার সম্ভাবনা বেশি থাকে। তাই আমরা ইফতারে ঠিক পূর্ব মুহূর্তে আল্লাহ্‌ রব্বুল আলামিনের দরবারে দুহাত তুলে দোয়া করব।
ইসতেগফার :
اَسْتَغْفِرُ اللهَ الْعَظِيْم – اَلَّذِىْ لَا اِلَهَ اِلَّا هُوَ اَلْحَيُّ الْقَيُّوْمُ وَ اَتُوْبُ اِلَيْهِ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ الْعَلِىِّ الْعَظِيْم
আসতাগফিরুল্লাহাল আজিম, আল্লাজি লা ইলাহা ইল্লাহু আল-হাইয়্যুল ক্বাইয়্যুম, ওয়া আতুবু ইলাইহি লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।
ইফতারের দোয়া :
اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن
বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।
বাংলা অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিকের মাধ্যমে ইফতার করছি।

সিয়াম বা রোজা হল ইসলাম ধর্মের পাঁচটি মূল ভিত্তির তৃতীয়। সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত সকল প্রকার খাওয়া দাওয়া এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকেও  নিজেকে বিরত রাখার নাম  সিয়াম বা রোযা। ইসলামী বিধান অনুসারে, প্রতিটি সবল মুসলমানের জন্য রমজান মাসের প্রতিটি রোজা রাখা  আল্লাহ্‌ রব্বুল আলামিন ফরজ করে দিয়েছেন।পবিত্র রমজান মাসে রোজা পালনের নির্দেশ দিয়েছেন স্বয়ং মহান আল্লাহ তাআলা। প্রাপ্ত বয়স্ক মুসলমান নারী-পুরুষের জন্য রোজা রাখা ফরজ। রোজা রাখার মাধ্যমে মানুষ আল্লাহর নৈকট্য ও তাকওয়া লাভ করতে পারে।রোজা পালন উপলেক্ষ আল্লাহ তাআলা বলেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর সিয়াম বা রোজা ফরজ করা হয়েছে; যেভাবে তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল; যাতে তোমরা তাকওয়া (আত্মশুদ্ধি) অর্জনে করতে পার। (সুরা বাকারা : আয়াত ১৮৩)

See also  পরীক্ষা শেষে অবসরে কি করবেন - দেখে নিন আইডিয়া গুলো

প্লানেট বাংলার সকল আপডেট নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন (ফেসবুক গ্রুপেও যোগ) দিতে পারেন অথবা আমাদের টুইটার পেজ ফলো করুন। “প্ল্যানেট বাংলা – অনলাইন দুনিয়ায় বাংলার প্রতিনিধি

Leave a Comment